কমলগঞ্জের লাউয়াছড়া থেকে আবারও মূল্যবান গাছ চুরি

প্রকাশিত: ৪:৪৮ অপরাহ্ণ, জুন ২১, ২০২১

কমলগঞ্জের লাউয়াছড়া থেকে আবারও মূল্যবান গাছ চুরি

স্বপন দেব, নিজস্ব প্রতিবেদক :: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানের বর্ডার এলাকা থেকে একটি মূল্যবান লোহা কাঠ গাছ কেটে নিয়েছে গাছ চোরের দল। রাতের আঁধারে সংঘবদ্ধ গাছ চোর দল ঐ গাছটি কেটে ফেলে। লাউয়াছড়া বনাঞ্চল এলাকা থেকে হারিয়ে গেল একটি বৃহৎ লোহাকাট গাছ। গাছের অবশিষ্ট খন্ডাংশটি বনের মধ্যেই রয়ে গেছে।
স্থানীয়রা জানান, লাউয়াছড়া জাতীয় উদ্যানের তিন ঘন্টার ট্রেইল পথ হেটে ডাকছড়া চা বাগান সংলগ্ন স্থান থেকে লোহা গাছটি কেটে ফেলে গাছচোর দল। রাতের আঁধারে বৃহৎ এই গাছটি কেটে একটি খন্ডাংশ নিয়ে যায় চোর দল। অবশিষ্ট খন্ডাংশ গাছের গুড়ার পাশে রয়ে গেছে। মূল্যবান প্রজাতির পুরনো এই গাছটি পরিবেশ ও জীববৈচিত্র্যের জন্য একটি গুরুত্বপূর্ণ থাকলেও বন থেকে হারিয়ে যাচ্ছে।
বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজারের বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী লোহা গাছ কাটার সত্যতা স্বীকার করে বলেন, লাউয়াছড়া বনের একেবারে সীমান্ত এলাকা থেকে গাছ চোরেরা এই গাছটি কেটে ফেলে।
তিনি আরও বলেন, দীর্ঘ সময় ধরে গাছ চুরি বন্ধ ছিল। এখন লোহা কাঠ গাছ কেটে একটি খন্ডাংশ নিয়ে গেছে। তবে গাছের বেশির ভাগ অংশ ফেলে গেছে। আমরা বন বিভাগ গাছ কাটার বিষয়টি তদন্ত করছি। সেই সাথে গোপনে বিভিন্ন স্থানে তল্লাশি চালানো হচ্ছে। এ ব্যাপারে মামলা করা হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ

আমাদের ফেইসবুক পেইজ