করোনাভাইরাস: ৬ ফিট দূরত্ব বোঝার উপায়

প্রকাশিত: ১:০৬ অপরাহ্ণ, জুন ২০, ২০২০

করোনাভাইরাস: ৬ ফিট দূরত্ব বোঝার উপায়

লাইফস্টাইল ডেস্ক :; মহামারী করোনাভাইরাসের সংক্রমণ রোধে ছয় ফুট দূরত্ব বজায় রাখার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএউচও)।

এ সময় জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হওয়া উচিত নয়। জরুরি প্রয়োজনে বের হলে অন্য মানুষ থেকে অন্তত ছয় ফুট দূরত্ব বজায় রাখতে হবে। এছাড়া মাস্ক পরতে হবে ও হ্যান্ড স্যানিটাইজার সঙ্গে রাখতে হবে।

তবে এখন কথা হচ্ছে এই ৬ ফুট দূরত্ব আসলে কতটুকু; তা অনেকেই আন্দাজ করতে পারি না।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে এই ছয় ফুটের দূরত্ব সম্পর্কে-

ছয় ফুট দূরত্বে থাকার কারণ

করোনাভাইরাস মূলত ছড়ায় আক্রান্ত ব্যক্তির মুখ নিঃসৃত লালাকণার সঙ্গে। যা বেরিয়ে আসে আক্রান্ত ব্যক্তির কথা, কাশি কিংবা হাঁচির সঙ্গে। এই লালাকণা মাটিতে থিতু হওয়ার আগে গড়ে ছয় ফিট বা প্রায় ১.৮ মিটার দূরত্ব অতিক্রম করতে পারে বাতাসে ভেসে থাকা অবস্থায়।

তখন কোনো সুস্থ ব্যক্তির নিঃশ্বাসের সঙ্গে ভেসে থাকা ভাইরাস তার শরীরে প্রবেশ করতে পারে। তাই ছয় ফুট দূরত্ব বজায় রাখতে বলছেন বিশেষজ্ঞরা।

কতটুকু দূরত্ব ছয় ফুট

রাস্তায় চলার পথে সবসময় এই দূরত্বের পরিমাণ বা আন্দাজ রাখা কঠিন। এক্ষেত্রে সমাধান হতে পারে দৈনন্দিন ব্যবহার্য বস্তুর সঙ্গে ছয় ফুটের তুলনা করে আন্দাজ বজায় রাখা।

তিন আসনের সোফা

তিন আসনের সোফাগুলোর প্রস্থ হয় সাধারণত ছয় ফুট। চলার পথে এই তিন আসনের সোফার প্রস্থ পরিমাণ দূরত্ব বজায় রাখুন।

দুই হাতের প্রস্থ

দুই হাত দুই পাশে ছড়িয়ে দিলে এক হাতের মধ্যমা থেকে অপর হাতের মধ্যমা আঙুল পর্যন্ত দূরত্ব প্রায় ছয় ফিট। উচ্চতা যদি পাঁচ ফুট তিন ইঞ্চি হয়; তবে আপনার ছড়ানো দুইহাতের মাপ ছয় ফুট থেকে চার থেকে পাঁচ ইঞ্চির পরিমাণ ছোট হবে।

সুপার শপের শপিং কার্ট

ছয় ফুটের পরিমাপ মাথায় রাখার উপায় হলো দুটি শপিং কার্ট মুখোমুখি রাখলে সেটার দুরত্ব হবে প্রায় ছয় ফুট। বাজার করতে গিয়ে এই আন্দাজ কাজের লাগানো যাবে।

গাড়ির প্রস্থ

গাড়ির দুটি ‘লুকিং গ্লাসে’র মধ্যকার দূরত্ব হিসেব করলেই পেয়ে যাবেন গাড়ির প্রস্থ, যা প্রায় ছয় ফিট। বড় সেডান গাড়িগুলোর প্রস্থ ছয় ফিটেরও বেশি হয়। তাই রাস্তায় হাঁটার সময় দুজন মানুষের মাঝদিয়ে একটি গাড়ি চলে যাওয়ার সমান দূরত্ব থাকলে আপনি শারীরিক দূরত্ব বজায় রাখতে পারবেন।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ