করোনার বিশ্ব পরিস্থিতি: কমেছে দৈনিক মৃত্যু ও সংক্রমণ

প্রকাশিত: ৮:৫৩ পূর্বাহ্ণ, অক্টোবর ১৬, ২০২১

করোনার বিশ্ব পরিস্থিতি: কমেছে দৈনিক মৃত্যু ও সংক্রমণ

অনলাইন ডেস্ক

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডব চলছেই। গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসের ছোবলে সংক্রমণ-মৃত্যু কিছুটা কমেছে। সেইসঙ্গে কমেছে সুস্থতার হারও।

ওয়ার্ল্ডওমিটারের পরিসংখ্যান বলছে, শুক্রবার বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৩৫ হাজার ৩৪৬ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে ৬ হাজার ৯৫৩ জনের। পাশপাশি, এই দিন করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩ লাখ ৯২ হাজার ৮১০ জন।
আগের দিন, বৃহস্পতিবার বিশ্বে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৪ লাখ ৫১ হাজার ৬০০ জন। ওইদিন এ রোগে মারা গিয়েছিলেন ৭ হাজার ৬৬৩ জন এবং সুস্থ হয়ে উঠেছিলেন ৪ লাখ ৫৮২ জন।

অর্থাৎ, ২৪ ঘণ্টার ব্যবধানে বিশ্বে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা কমেছে ১৬ হাজার ২৫৪ জন এবং মৃতের সংখ্যা কমেছে ৭১০ জন। এই সময়সীমার মধ্যে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে ৭ হাজার ৭৭২ জন।

বৃহস্পতিবারের মতো শুক্রবারও করোনায় নতুন আক্রান্ত ও মৃত্যুর হিসেবে বিশ্বের দেশসমূহের মধ্যে শীর্ষে ছিল যুক্তরাষ্ট্র। ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, এই দিন দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৯২ হাজার ৯৬৬ জন এবং এ রোগে মারা গেছেন ১ হাজার ৭০৫ জন।

যুক্তরাষ্ট্র ছাড়া অন্যান্য যেসব দেশে করোনায় সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে সে দেশসমূহ হলো– যুক্তরাজ্য (নতুন রোগী ৪৪ হাজার ৯৩২, মৃত্যু ১৪৫), রাশিয়া (নতুন রোগী ৩২ হাজার ১৯৬, মৃত্যু ৯৯৮) ওতুরস্ক (নতুন রোগী ৩০ হাজার ৬৯৪, মৃত্যু ১৮১)।

করোনায় বিপর্যস্ত দুই দেশ ভারত ও ব্রাজিলে কমে আসছে এ রোগের সংক্রমণ ও মৃত্যু। শুক্রবার ভারতে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১৬ হাজার ৩ জন এবং এ রোগে মারা গেছেন ১৬৩ জন। অন্যদিকে, এই দিন ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ২৩৯ জন এবং এ রোগে দেশটিতে মারা গেছেন ৫২৬ জন।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, ২০২০ সালে করোনা মহামারী শুরুর পর থেকে এ পর্যন্ত করোনায় বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন মোট ২৪ কোটি ৮ লাখ ২৩ হাজার ৩৭৬ জন এবং এ রোগে মারা গেছেন মোট ৪৯ লাখ ৪ হাজার ৬৪৫ জন।

এছাড়া, মহামারীর শুরু থেকে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ২১ কোটি ৮০ লাখ ৭৬ হাজার ৭৮৯ জন।

বিডি প্রতিদিন

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ