করোনার ব্রিটিশ-আফ্রিকান ধরনের বিরুদ্ধে কার্যকর ফাইজারের টিকা

প্রকাশিত: ৪:৪৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০২১

করোনার ব্রিটিশ-আফ্রিকান ধরনের বিরুদ্ধে কার্যকর ফাইজারের টিকা

অনলাইন ডেস্ক
করোনাভাইরাসের দক্ষিণ আফ্রিকা ও ব্রিটিশ ধরনের বিরুদ্ধে কার্যকর ফাইজার-বায়োএনটেকের টিকা। সোমবার কোম্পানিটি এমন তথ্য জানিয়েছে।

ন্যাচার মেডিসিনে প্রকাশিত গবেষণায় তারা জানায়, এই টিকা ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকায় পাওয়া ভাইরাসের রূপান্তরিত সংস্করণকে নিষ্ক্রিয়করণের অ্যান্টিবডি তৈরিতে সক্ষম হয়েছে।

তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদুলু এমন খবর দিয়েছে।

এদিকে করোনাভাইরাসের দক্ষিণ আফ্রিকার ধরনের মাধ্যমে হওয়া হালকা রোগের বিরুদ্ধে কেবল সীমিত মাত্রার সুরক্ষা দিতে পারবে অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকা।

ব্রিটিশ ঔষধ প্রস্তুতকারী কোম্পানির এক মুখপাত্র এমন তথ্য দিয়েছেন।

উইটওয়াটারস্যান্ড বিশ্ববিদ্যালয় ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক জরিপে দেখা গেছে, দক্ষিণ আফ্রিকার ধরনের বিরুদ্ধে এই টিকার কার্যকারিতা উল্লেখযোগ্যভাবে কমে গেছে।

আলজাজিরা, গার্ডিয়ান, ফিন্যানসিয়াল টাইমস তাদের খবরে বলছে, করোনাভাইরাসের বিভিন্ন ধরনের মধ্যে বিজ্ঞানী ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের জন্য সবচেয়ে উদ্বেগের কারণ হলো কথিত ব্রিটিশ, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলীয় ধরন।

প্রাণঘাতী করোনার অন্যান্য ধরনের চেয়ে এগুলো বেশি সংক্রামক। ছোট আকারের প্রথম ও দ্বিতীয় ধাপের পরীক্ষার প্রাথমিক উপাত্ত বলছে– দক্ষিণ আফ্রিকার বি.১.৩৫১ ধরনের কারণে প্রাথমিকভাবে হালকা রোগের বিরুদ্ধে অক্সফোর্ডের করোনার টিকা কার্যকারিতা সীমিত ছিল।

খবরে বলা হয়েছে, পরীক্ষায় অংশ নেয়া দুই হাজার অংশগ্রহণকারীদের মধ্যে কেউ-ই হাসপাতালে ভর্তি হননি কিংবা মারা যাননি। কিন্তু মারাত্মক রোগের বিরুদ্ধে এই টিকার প্রভাব যথাযথভাবে নিশ্চিত হওয়া সম্ভব হওয়া যায়নি।

অ্যাস্ট্রাজেনেকা বলছে, মারাত্মক রোগের বিরুদ্ধে এই টিকা কার্যকর হবে বলে তাদের বিশ্বাস। মারাত্মক রোগের বিরুদ্ধে সুরক্ষা দিচ্ছে, এমন অন্যান্য করোনা টিকার মতোই আমাদের টিকার নিষ্ক্রীয়করণ অ্যান্টিবডির কার্যক্রম।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ