করোনায় হজযাত্রা বাতিল করল মালয়েশিয়া

প্রকাশিত: ৩:২৭ অপরাহ্ণ, জুন ১২, ২০২০

করোনায় হজযাত্রা বাতিল করল মালয়েশিয়া

সিল-নিউজ-বিডি ডেস্ক :: কোভিড-১৯ মহামারির কারণে হজযাত্রা বাতিল করেছে মালয়েশিয়া। বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছেন দেশটির ধর্ম বিষয়ক মন্ত্রী জুলকিফলি মোহাম্মদ আল-বাকরি।

বিবিসির খবরে বলা হয়েছে, হজ পালন করতে গিয়ে নাগরিকেরা নভেল করোনাভাইরাস সংক্রমণ হতে পারে, এমন আশঙ্কা থেকে এই সিদ্ধান্ত নিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

স্থানীয় জাতীয় টেলিভিশনের এক ভাষণে মালয়েশিয়ার ধর্মমন্ত্রী বলেন, আশা করি পরিস্থিতি বুঝে হজযাত্রীরা ধৈর্যশীল হবেন এবং এ সিদ্ধান্ত মেনে নেবেন।

প্রতি বছর মালয়েশিয়ার হাজার হাজার ধর্মপ্রাণ মুসলিম হজ করতে মক্কা-মদিনা যান। কোটাব্যবস্থার কারণে দেশটির অনেকেই জীবনে একবারই পান এই সুযোগ।

মালয়েশিয়ার তাবুং হজ বোর্ড জানিয়েছে, তাদের ৩১ হাজার ৬০০ জন মুসল্লিকে হজের অনুমতি দিয়েছিল সৌদি আরব। কিন্তু সরকার হজযাত্রা বাতিল করায় এ বছর সেই আশা পূরণ হচ্ছে না কারও।

মালয়েশিয়ায় এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৩৬৯ জন, মারা গেছেন অন্তত ১১৮ জন।

প্রতিবছর সারাবিশ্বের প্রায় ২৫ লাখ মুসলিম হজ পালন করতে সৌদি আরব যান। তবে করোনা পরিস্থিতির কারণে এ বছরের হজ নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি সৌদি কর্তৃপক্ষ।

তবে কয়েকদিন আগে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, সীমিত পরিসরে হজ পালনের সিদ্ধান্তের কথা ভাবছে সৌদি আরব। সে ক্ষেত্রে প্রত্যেক দেশ থেকে যে পরিমাণ হজযাত্রী যাওয়ার কথা অন্যান্যবারের তুলনায় এবার তার ২০ শতাংশ মানুষ আসতে অনুমতি দেয়ার সম্ভাবনা রয়েছে।

সৌদি আরবে এখন পর্যন্ত ১ লাখ ১৬ হাজারের বেশি মানুষের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। কোভিড-১৯ এ দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৮৫৭ জন।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ