করোনা চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন বাতিল করল যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ৩:৩৯ অপরাহ্ণ, জুন ১৬, ২০২০

করোনা চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন বাতিল করল যুক্তরাষ্ট্র

সিল-নিউজ-বিডি ডেস্ক :: করোনাভাইরাসের চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনকে ‘গেম চেঞ্জার’ ওষুধ হিসেবে অভিহিত করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি নিজেও তা সেবন করেছেন বলে জানিয়েছিলেন। কিন্তু মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) সোমবার কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন এবং ক্লোরোকুইন ওষুধের জরুরি ব্যবহারের অনুমোদন বাতিল করেছে। খবর বিবিসির।

এফডিএ বিভিন্ন ধরনের গবেষণা ও পর্যালোচনার পর এ সিদ্ধান্ত নিয়েছে। মার্কিন ওষুধ প্রশাসনের দাবি– ওষুধগুলো জরুরি ব্যবহারের ‘মানদণ্ড’ পূরণ করে না।

কারণ বৈজ্ঞানিক প্রমাণের ভিত্তিতে করোনা চিকিৎসায় এর কার্যকারিতা নেই। সোমবার নিজেদের ওয়েবসাইটে এ সিদ্ধান্তের কথা জানায় সংস্থাটি।

ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন সেবনে করোনা রোগীদের সুফল হয় কিনা তা জানতে এর আগে পরীক্ষা চালায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ও।

তবে অ্যান্টিভাইরাল এ ওষুধটি কোভিড-১৯ রোগীদের ক্ষেত্রে অকার্যকর প্রমাণিত হওয়ায় তা নিয়ে গবেষণা বন্ধ করে দিয়েছেন ওই গবেষকরা।

এফডিএর প্রধান বিজ্ঞানী ডেনিস হিন্টন বলেছেন, বিভিন্ন গবেষণা থেকে প্রাপ্ত তথ্য এবং অন্য উপাত্যের ওপর ভিত্তি করে এফডিএ এ সিদ্ধান্ত নিয়েছে।

শুধু অক্সফোর্ড নয়, প্রখ্যাত মেডিকেল জার্নাল দ্য ল্যানসেটে ওষুধটি নিয়ে একটি গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়। যাতে বলা হয়, হাইড্রোক্সিক্লোরোকুইনে করোনা রোগীদের সুস্থ হওয়ার যথেষ্ট প্রমাণ নেই, উল্টো এতে মৃত্যুঝুঁকি বাড়ে। বিশ্বের শীর্ষ আরও অনেক বিজ্ঞানী ওষুধটি নিয়ে ঝুঁকির কথা জানিয়েছেন।

হিন্টন চিঠিতে হাইড্রোক্সিক্লোরোকুইন ও ক্লোরোকুইনের সাংকেতিক নাম ব্যবহার করে লিখেছেন– ‘কোভিড-১৯ চিকিৎসায় এইচসিকিউ ও সিকিউর জরুরি ব্যবহার বাতিল করেছে এফডিএ।

এই চিঠি ইস্যুর তারিখ থেকে ওষুধ দুটি এফডিএর কোভিড-১৯ চিকিৎসার জন্য আর অনুমোদিত নয়।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ