করোনা মোকাবেলায় ব্যর্থতা

প্রকাশিত: ৯:৪৪ অপরাহ্ণ, জুন ১০, ২০২০

করোনা মোকাবেলায় ব্যর্থতা

অনলাইন ডেস্ক :; ইতালিতে রাজনীতিবিদ ও স্বাস্থ্যকর্মকর্তাদের বিরুদ্ধে করোনা মোকাবেলায় চরম ব্যর্থতার অভিযোগ এনে দেশটির উত্তরাঞ্চলীয় শহরের বার্গামো প্রসিকিউটর অফিসে অভিযোগ দায়ের করেছে নিহতদের স্বজনরা।

বুধবার অন্তত ৫০ জন নিহতের স্বজন অভিযোগ দায়ের করেন। স্থানীয় একটি স্বেচ্ছাসেবী আইনি সংগঠনের উদ্যোগে হতাহতদের পরিবারের লোকজনদের সহায়তা করা হয়। যারা চিকিৎসায় কোনো সহায়তা না পেয়ে মারা গেছেন এমন পরিবারের লোকজনরাই অভিযোগ করছেন। বলা হয়েছে, দীর্ঘ লড়াইয়ের প্রথম পদক্ষেপ হিসেবে নিহতের স্বজনার তাদের নাম দিচ্ছেন।

সরকারি সূত্রের বরাত দিয়ে তুর্কির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম আনাদলুর খবরে বলা হয়, ইতালির লম্বার্ডি অঞ্চলের বার্গামোতে ১৩ হাজার ৬০০-এর বেশি করোনা রোগী শনাক্ত হয়। সেখানে তিন হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা যান।

অনেক করোনা আক্রান্ত রোগী স্থানীয় হাসপাতাল ও ক্লিনিকে কম জায়গা এবং আইসিইউতে ভেন্টিলেশন সুবিধা থেকে বঞ্চিত হয়েছেন। হতাহতদের স্বজনদের অভিযোগ ভাইরাসটির সংক্রমণ মোকাবেলায় প্রথম থেকে পদক্ষেপ নেয়া হয়নি। বার্গামো ও ব্রেসিয়াতে কর্তৃপক্ষ রেড জোন ঘোষণা করেনি। তারা কেন্দ্রীয় ও স্থানীয় কর্তৃপক্ষের দ্বায়বদ্ধতার ঘাটতির বিষয়টি উল্লেখ করেন। তবে বার্গামো প্রসিকিউশন বলছে, তাদের (অভিযোগকারীদের) নির্দিষ্ট অভিযোগ শনাক্ত করতে।

আইনি সহায়তা কমিটির সভাপতি লুকা ফাস্কো জানিয়েছেন, কিভাবে তার বাবা কোভিড ১৯-এ মারা গেছেন। তখন তিনি একটি ফেসবুক পেজ খোলেন।

ফাস্কো বলেন, পেজটিতে এখন ৫৬ হাজার সদস্য রয়েছে। আইনি কমিটি তাদের ব্যক্তিগত গল্পগুলোকে আইনি অভিযোগে রূপান্তর করছে।

সংস্থটির পক্ষ থেকে জানানো হয়, বুধবার ৫০টি অভিযোগ দায়ের করা হয়েছে। ইতিমধ্যে ২০০টি ফাইল প্রস্তুত রয়েছে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ