করোনা: সিলেটে শহরের মতো করে গ্রামে গ্রামে ছড়িয়ে পড়ছে

প্রকাশিত: ৩:৪৬ অপরাহ্ণ, জুলাই ২, ২০২০

করোনা: সিলেটে শহরের মতো করে গ্রামে গ্রামে ছড়িয়ে পড়ছে

নিজস্ব প্রতিবেদক :: সিলেটে এবার শহরের মতো করে গ্রামে গ্রামে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাসের প্রকোপ। ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে নিম্নাঞ্চলে দেখা দিয়েছে বন্যা। করোনাভাইরাস ও বন্যা একাকার গ্রামের সাধারণ মানুষ। করোনাভাইরাস কি জিনিস অনেকেই এখনো জানেন না। অনেকেই আবার নাম শুনেছেন। কিন্তু মনের ভিতরে আছে আত্মাতিক জোর। তাই করোনার ভয় না করে ছুটে চলেন গ্রামের পর গ্রাম। নেই স্বাস্থ্য বিধি। নেই সামাজিক দূরত্ব। ফলে ভাইরাস সংক্রমণের আশংকা থাকলেও গ্রামে এই দৃশ্য নিত্যদিনের।

রাস্তারপাশে টং এর দোকান কিংবা বাজারের দোকানে ক্যারেম খেলা বা গাফলা খেলায় মগ্ন থাকা। তখন নেই স্বাস্থ বিধি। একে অন্যের সাথে কোলাকুলি।ফলে কার শরীর থেকে কার শরীরের ভাইরাস সংক্রমণ হবে কেউ বলতে পারেন না। গ্রামের এমন দৃশ্যপট বলে দিচ্ছে যে সামনের দিনে ভয়াবহ রূপ নিতে পারে প্রাণঘাতি করোনাভাইরাস। এদিকে পবিত্র ঈদ উল আযহা উপলক্ষে শহর থেকে অনেকেই ছুটে যাচ্ছেন গ্রামে। আবার অনেকেই গ্রাম থেকে শহরের যাচ্ছেন কাজের জন্যে এতে করে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে গ্রাম থেকে গ্রামে। সংশ্লিষ্টরা মনে করছেন গ্রামে করোনাভাইরাসে আক্রান্তের মূল কারণ হচ্ছে অসচেনতা আর স্বাস্থ্য বিধি না মানা।

এদিকে বুধবার সিলেটসহ চার জেলায় একদিনে করোনা আক্রান্ত হয়েছেন আরও ২৯৪ জন। ঢাকা ও সিলেটের দুটি পিসিআর ল্যাব থেকে নমুনা পরীক্ষার পর ২৯৪ জন নতুন করে করোনা আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এর মধ্যে হবিগঞ্জে ১১৭, মৌলভীবাজারে ৭০, সিলেটে ৮২ ও সুনামগঞ্জে ২৫ জন করোনা রোগী যুক্ত হয়েছেন। সব মিলিয়ে বুধবার একদিনে সিলেট বিভাগে করোনা আক্রান্ত হলেন ২৯৪ জন।

এর আগে সিলেট বিভাগে করোনা আক্রান্ত ছিলেন ৪ হাজার ৬ শ’ ১৪ জন। নতুন ২৯৪ জন আক্রান্ত হয়ে বিভাগে এই সংখ্যা এখন ৪ হাজার ৯শ’ ৮ জনে বৃদ্ধি পেলো। এর মধ্যে করোনা আক্রান্ত হয়ে সিলেট বিভাগে মারা গেছেন ৭৭ জন। হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২৫০ জন। আর ইতিমধ্যে করোনা জয় করে সুস্থ হয়েছেন ১৩০৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, বুধবার সকাল পর্যন্ত সিলেট জেলায় সর্বোচ্চ ২৫৫০ জন, সুনামগঞ্জে ৯৯০ জন, হবিগঞ্জে ৬০৫ জন ও মৌলভীবাজারে ৪৬৯ জন করোনা রোগী ছিল। বুধবার দিন শেষে নতুন আক্রান্ত বেড়ে সিলেট এখন ২৬৩২, হবিগঞ্জ ৭২২, সুনামগঞ্জ ১০১৫ ও মৌলভীবাজারে আক্রান্তের সংখ্যা ৫৩৯ জন।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ