কানাইঘাটে জন্ম-মৃত্যু নিবন্ধন ও গ্রাম আদালত কমিটির সভা

প্রকাশিত: ১০:৩০ অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২১

কানাইঘাটে জন্ম-মৃত্যু নিবন্ধন ও গ্রাম আদালত কমিটির সভা

কানাইঘাট প্রতিনিধি

কানাইঘাট উপজেলা জন্ম ও মৃত্যু নিবন্ধন কমিটির এক সভা বৃহস্পতিবার (২৫ নভেম্বর) সকাল সাড়ে ১১ টায় উপজেলা সভা কক্ষে অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জীর সভাপতিত্বে সভায় সরকারের নির্দেশনা অনুযায়ী কানাইঘাট উপজেলায় জন্ম ও মৃত্যু নিবন্ধন ৪৫ দিনের মধ্যে ইউনিয়ন পরিষদ কার্যালয় ও পৌরসভায় গিয়ে শতভাগ লিপিবদ্ধ করার জন্য সবার প্রতি আহবান জানানো হয়। সভায় উপস্থিত ৯টি ইউনিয়ন পরিষদের সচিবদের জন্ম ও মৃত্যু নিবন্ধন লিপিব্দ করতে দায়িত্ব পালনে অবহেলা ও কোন গাফলতি করলে সরকারের নির্দেশনা অনুযায়ী সচিবদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে বলে সভায় কঠোর হুসিয়ারি দেন নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জী। সেই সাথে নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জী শতভাগ জন্ম ও মৃত্যু পরিসংখ্যান ইউনিয়ন পরিষদে লিপিবদ্ধ করতে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সকল ওয়ার্ডের ইউপি সদস্যদের সহযোগীতা করার জন্য আহব্বান জানান।

এখন থেকে কোন শিশুর জন্মের পর ও কেউ মারা গেলে তার মৃত্যুর ৪৫ দিনের মধ্যে ইউনিয়ন পরিষদ ও পৌরসভায় গিয়ে লিপিবদ্ধ না করলে সংশ্লিষ্ট পরিবারের বিরুদ্ধে সরকারের যে নির্দেশনা রয়েছে সেই মোতাবেক আইনগত ব্যবস্থা নেওয়া হবে। শিশুর জন্ম নিবন্ধন ও মৃত্যু নিবন্ধন লিপিবদ্ধ করলে দেশের জনসংখ্যার সঠিক তথ্য একদিকে সরকার জানতে পারবে অপর দিকে সরকারের সবধরনের সুযোগ সুবিধা পাওয়া যাবে এর উপর গুরুত্ব দিয়ে শিশুর জন্ম ও মৃত্যু নিবন্ধন ৪৫ দিনের মধ্যে করার জন্য সবার প্রতি আহব্বান জানো হয় সভায়।

সভায় বিভিন্ন মতামত তুলে ধরে বক্তব্য রাখেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মুনমুন নাহার আশা, কানাইঘাট পৌরসভার মেয়র লুৎফুর রহমান, লক্ষীপ্রসাদ পশ্চিম ইউপি চেয়ারম্যান জেমস্ লিও ফারগুনশন নানকা, দক্ষিণ বানিগ্রাম ইউপি চেয়ারম্যান মাসুদ আহমদ, উপজেলা জন্ম ও মৃত্যু নিবন্ধন কমিটির সদস্য প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিনসহ ইউনিয়ন পরিষদের সচিব বৃন্দ।

একই দিনে উপজেলা নির্বাহী কর্তকর্তার সভাপতিত্বে উপজেলা গ্রাম আদালত ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় গ্রাম আদালতে জমানো সকল মামলা দ্রুত সময়ের মধ্যে নিস্পত্তিসহ ইউনিয়ন গ্রাম আদালতকে আরো শক্তিশালী ও জনবান্দব করার জন্য নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যনার্জী সভায় উপস্থিত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বৃন্দকে অনুরোধ জানান।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ