কানাইঘাটে সূচনা প্রকল্পের পুষ্টি বিষয়ক ওরিয়েন্টেশন সম্পন্ন

প্রকাশিত: ১০:৫৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০২০

কানাইঘাটে সূচনা প্রকল্পের পুষ্টি বিষয়ক ওরিয়েন্টেশন সম্পন্ন

কানাইঘাট প্রতিনিধি
কানাইঘাটে ধর্মীয় নেতৃবৃন্দকে নিয়ে সূচনা প্রকল্পের পুষ্টি বিষয়ক ওরিয়েন্টেশন সম্পন্ন হয়েছে। বুধবার সকাল ১০টায় কানাইঘাটের লক্ষীপ্রসাদ পূর্ব ইউনিয়নের হলরুমে এফআইভিডিবি সূচনা প্রকল্প কর্তৃক ধর্মীয় নেতৃবৃন্দের সমন্বয়ে পুষ্টি বিষয়ক ১দিনের এ ওরিয়েনটেশন অনুষ্ঠিত হয়।

ইউপি সচিব মো. নাজমুল ইসলাম চৌধুরীর পরিচালনায় এবং ইউপি সদস্য মো. মুজির উদ্দীনের সভাপতিত্বে ওরিয়েনটেশনে সূচনা কর্ম এলাকার ১৭টি গ্রামের ইমাম, পুরোহিত এবং গীর্জা প্রধান উপস্থিত ছিলেন।

সভায় শিশু পুষ্টি, গর্ভকালীন ও প্রসব-পরবর্তী যত্ন নিয়ে আলোচনা করেন এফআইভিডিবি সূচনা প্রকল্পের নিওট্রেশন অফিসার এ কে শামীম আহমদ, মনিটরিং ও ইভালুয়েশন অফিসার ড. মো. কামরুজ্জামান, সহকারি স্বাস্থ্য পরিদর্শক আব্দুল কাদির এবং স্বাস্থ্য সহকারী জাহাঙ্গীর আলম।

ওরিয়েন্টেশনে প্রসূতি মায়েদের জন্মের পর থেকে ২ বছর পর্যন্ত শিশুদের মায়ের দুধ খাওয়ানো উপকারিতার ব্যাপারে পরামর্শ দেওয়া, তারা তা ঠিকভাবে পালন করছে কিনা, শিশুর জন্মের পর থেকে ৬ মাস পর্যন্ত শুধু মায়ের দুধ এবং ৭-২৪ মাস বা ২ বছর বয়স পর্যন্ত পারিবারিক খাবার খাওয়ানোর সাথে সমাজে প্রচলিত ভুল ধারণা এবং গুজবগুলো দূর করার ব্যাপারে উপস্থিত ইমাম এবং ধর্মীয় নেতৃবৃন্দকে অনুরোধ করা হয়; তারা যেন জুমার খুতবায়, ইমাম সমিতির সভায়, যে কোন ধর্মীয় অনুষ্ঠানে সার্বিক বিষয়ে আলোচনার মাধ্যমে এলাকার লোকজনদের সচেতন করে তুলেন।

এছাড়া সমাজের অন্যান্য গণ্যমান্য ব্যক্তিদের অনুরোধ করা হয় তারা যেন সূচনা বা অন্যান্য সংস্থা যারা এ নিয়ে কাজ করে তাদের সর্বাত্মক সহযোগিতা করেন।

মুক্ত আলোচনায় মাওলানা আব্দুর আহাদ বলেন, তারা উপরোক্ত বিষয়গুলো কোরান-হাদিসের আলোকে এলাকায় প্রচার করবেন এবং যেহেতু মাঠ পর্যায়ের সূচনা কর্মীগণ ঘরে ঘরে কাউন্সিলিং করছেন সাথে যদি ইমামরাও প্রচার করেন তবে এলাকার জনগণ তা বিশ্বাস করবেন এবং নিয়মনীতি পালন করবেন।

উল্লেখ্য বর্তমানে কানাইঘাট উপজেলার ৫টি ইউনিয়নে ইউরোপিয়ান ইউনিয়ন ও ইউকে এইডের অর্থায়নে সেভ দ্য চিলড্রেনের কারিগরী সহায়তায় এফআইভিডিবি কর্তৃক অপুষ্টি চক্র প্রতিরোধে এবং খর্বতার হার কমানোর উদ্দেশ্যে সূচনা প্রকল্প কাজ করছে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ