কানাডার অ্যালবার্টায় খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান

প্রকাশিত: ৩:২৯ অপরাহ্ণ, জুন ১০, ২০২০

কানাডার অ্যালবার্টায় খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান

সিল-নিউজ-বিডি ডেস্ক :: কানাডার অ্যালবার্টায় শিথিল করা হচ্ছে লকডাইন। খুব শিগগির এখানকার পাবলিক লাইব্রেরি, সিনেমা থিয়েটার ও কমিউনিটি হলসহ বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান খুলবে।

কিন্ডারগার্টেন থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান, ডিপ্লোমা পরীক্ষা এবং গ্রীষ্মকালীন স্কুলগুলোও খুলতে সক্ষম হবে।

কানাডায় করোনায় এ পর্যন্ত মারা গেছে ৭ হাজার ৮৯৭ জন। আক্রান্তের সংখ্যা ৯৬ হাজার৬৫৩ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৫৫ হাজার ৫৭২ জন।

বিশ্বের বিভিন্ন দেশে করোনায় মৃত্যুর সংখ্যা কমলেও কানাডায় কমতি নেই। কোভিড-১৯ রোগে কুইবেকের মন্ট্রিয়ল এবং অন্টারিওর টরন্টো শহরেই মৃত্যু হয়েছে বেশি। তবে অর্ধেকের চেয়ে বেশি মারা গেছে কুইবেক প্রদেশে।

কানাডার ভ্যাংকুভারে গত ৮ মার্চ প্রথম করোনায় মারা গেলেও এখন ভ্যাংকুভার ঘুরে দাঁড়াচ্ছে। তুলনামূলকভাবে ব্রিটিশ কলম্বিয়ায় মৃতের সংখ্যা অনেক কম।

কানাডার ভ্যানকুভার শহরে টানা চতুর্থ দিনের মতো কোনো মৃত্যু নেই। এ শহরে মারা যাওয়া বেশিরভাগই ওল্ড কেয়ার হোমগুলোর বয়স্ক ব্যক্তি।

দেশটির কয়েকটি প্রদেশে খেলাধুলার ওপর থেকেও আংশিক বিধিনিষেধ তুলে নেয়া হচ্ছে। এ ক্ষেত্রে ইনডোর ইভেন্টের জন্য ৫০ জন এবং আউটডোর ইভেন্টে ১০০ জন অংশ নিতে পারবে।

কানাডায় বিভিন্ন প্রদেশে মসজিদে জুমার নামাজসহ প্রাত্যহিক নামাজও শুরু হয়েছে।

এদিকে আগামী ২১ জুন কানাডা-আমেরিকার বর্ডার খুলে দেয়ার কথা রয়েছে। ইতিমধ্যে পারিবারিক সদস্যদের সঙ্গে দেখা করার জন্য আসা-যাওয়া শুরু হয়েছে।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ