কানাডায় বর্ণবাদবিরোধী বিক্ষোভ অব্যাহত

প্রকাশিত: ২:১৭ অপরাহ্ণ, জুন ১৬, ২০২০

কানাডায় বর্ণবাদবিরোধী বিক্ষোভ অব্যাহত

সিল-নিউজ-বিডি ডেস্ক :: কানাডার বিভিন্ন শহরে বর্ণবাদবিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে।

যুক্তরাষ্ট্রে পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদে জানিয়ে রোববার নেথান ফিলিপ্স স্কয়ারে আবারও ‘আই কান্ট ব্রেথ’ শীর্ষক এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

ইতিপূর্বে টরন্টো ও ওটোয়ায় শান্তিপূর্ণখাবে বর্ণবাদবিরোধী বিক্ষোভ হয়েছে। এ ছাড়া কানাডার অন্যান্য স্থানেও প্রতিবাদ অব্যাহত রয়েছে।

কানাডার হাউস অব কমন্স পার্লামেন্টে জাস্টিন ট্রুডো গত সপ্তাহে ৬ মিনিট ৬ সেকেন্ডের মানবতাবাদী বক্তব্য দেন।

এ সময় তিনি ন্যায়বিচার, সমতা ও শান্তির আহ্বান জানিয়ে বলেন, শুধু বর্ণবাদই নই- আমাদের মাইক্রোগ্র্যাগ্রেশন এবং মাল্টিকালচারাল বিষয়টিও গুরুত্বপূর্ণ।

কানাডা সব সময় শান্তিপূর্ণ দেশ। সে জন্য তিনি মন্ত্রীপরিষদের সদস্য, দলের কর্মী, বিরোধী দলের সহকর্মী, বিভিন্ন সম্প্রদায় নেতৃবৃন্দ থেকে শুরু করে সব কানাডিয়ানদের ধন্যবাদ জানান।

বক্তব্যে তিনি বর্ণবাদ, বৈষম্য, কুসংস্কার, হিংসা ও সহিংসতা বর্জনের আহ্বান জানিয়ে বলেন, অন্যায়ের বিরুদ্ধে আমাদের অবশ্যই একসঙ্গে দাঁড়াতে হবে। যাতে আমরা আরো ভালো এবং আরো সুন্দর কানাডা গড়ে তুলতে পারি।

উল্লেখ্য, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তার বিভিন্ন কর্মকাণ্ডের মধ্য দিয়ে কানাডাবাসীর কাছে ব্যাপক প্রশংসিত এবং পছন্দনীয়। তার এই বক্তব্য এবং সংহতি প্রকাশ কানাডার স্থানীয় মিডিয়ায় ব্যাপকভাবে আলোড়িত হয়েছে।

কানাডার প্রধানমন্ত্রী ছাড়া সাম্প্রতিক এই বর্ণবাদবিরোধীতে বিক্ষোভে বিশ্বের আর কোনো নেতা বা রাষ্ট্রপ্রধান রাস্তায় কিংবা সংসদে ভূমিকা নেননি।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ