কানের গালিচায় নগ্ন হয়ে তরুণীর প্রতিবাদ

প্রকাশিত: ২:৩৯ অপরাহ্ণ, মে ২১, ২০২২

কানের গালিচায় নগ্ন হয়ে তরুণীর প্রতিবাদ

অনলাইন ডেস্ক :: ইউক্রেনে রাশিয়ার হামলা নিয়ে সরব বিশ্ব। প্রতিবাদ হচ্ছে দেশে দেশে। এবার প্রতিবাদের সে ঢেউ ছড়িয়েছে বিশ্বের মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসবে। নগ্ন হয়ে সেখানে এই যুদ্ধের প্রতিবাদ জানিয়েছেন এক তরুণী।

স্থানীয় সময় শুক্রবার ফ্রান্সের কানে চলা ওই উৎসবের একটি মুহূর্তে তিনি এমন প্রতিবাদ জানান বলে এক প্রতিবেদনে জানিয়েছে মেইল অনলাইন।

নগ্ন হয়ে কানের লাল গালিচায় উপস্থিত হওয়া তরুণীর নাম-পরিচয় পাওয়া যায়নি। তবে তিনি ইউক্রেনীয় বলে নিশ্চিত হওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘থ্রি থাউজেন্ড ইয়ার্স অব লংগিং’ এর তারকারা যখন লাল গালিচায় হাঁটছিলেন তখন সেখানে উঠেই শরীরের কাপড় খুলে ফেলেন তরুণী। এরপর হাঁটতে থাকেন তিনি। ঘটনার আকস্মিকতায় অবাক হয়ে যান সবাই।

শরীরের ওপরের অংশে ‘আমাদের ধর্ষণ করা বন্ধ করো’ লেখা ছিল তার। বুকে হলুদ আর নীল রঙে ইউক্রেনের পতাকা আঁকা ছিল। তার পায়ে রক্তের রং দেখা যাচ্ছিল।

ছোটাছুটি করতে থাকলে ওই তরুণীকে ঘিরে ফেলেন নিরাপত্তাকর্মীরা। এরপর তাকে সরিয়ে নেন তারা।

এর আগে কান উৎসবে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি। এবারের উৎসবে ইউক্রেনে হামলা নিয়ে নির্মিত একাধিক চলচ্চিত্র নিয়েও হাজির হয়েছেন দেশটির নির্মাতারা।

এ ছাড়া ইউক্রেনে রুশ সেনাদের হামলার প্রতিবাদে কানে রাশিয়ার অংশগ্রহণ নিষিদ্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পর থেকেই পশ্চিমাদের বাধা উপেক্ষা করে পূর্ব ইউরোপের দেশটিতে চলছে রুশ সেনাদের সামরিক অভিযান।

বাসিন্দাদের রক্ষা করার জন্যই এমন সামরিক পদক্ষেপ বলে দাবি করে আসছে রাশিয়া। ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়, সম্পূর্ণ বিনা উসকানিতে রাশিয়া হামলা চালিয়েছে। দেশটি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সাহায্যের আবেদন জানিয়ে আসছে।

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর এখন পর্যন্ত দেশটির ৮০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। একই সঙ্গে দেশ ছেড়েছে প্রায় ৫০ লাখ মানুষ।

যুদ্ধের প্রভাবে বিশ্বজুড়ে জ্বালানি তেলসহ নিত্যপ্রয়োজনীয় অনেক পণ্যের দাম বেড়ে গেছে। এ যুদ্ধ বন্ধ না হলে বিশ্বজুড়ে বড় ধরনের খাদ্যসংকট তৈরি হবে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

এস:এম:শিবা

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ