কুকুরের মতো জীব নয় মানুষের মতো জীব হও

প্রকাশিত: ১১:০৪ অপরাহ্ণ, জুন ৮, ২০২১

কুকুরের মতো জীব নয় মানুষের মতো জীব হও

 

মোঃ তাজুল ইসলাম।। আমরা মানুষ । আমরা সামাজিক জীব। সমাজের ধনী-গরীব-অসহায়-নিম্নবিত্ত মধ্যবিত্ত-কৃষক-শ্রমিক-তাঁতি-জেলে-ডাক্তার-মাস্টার-ইঞ্জিনিয়ার আরো অনেক পেশার মানুষ বাস করে আমাদের সমাজে। সবাইকে নিয়েই এই সমাজ।

এই দেশ বলো আর সারা পৃথিবী বলো আমার মত আপনার মত দেখতে অনেক মানুষ আছে। কোন না কোন গোত্রের কোন না কোন ধর্মের। প্রত্যেকটা মানুষ কোন না কোন পেশায় জড়িত আছে।

সর্বোপরি এটা সত্য আমরা মানুষ আমরা জন্মের সময় শিশু হয়ে জন্ম নেই,তারপর যখন আস্তে আস্তে আমরা বড় হই তখন উপরে উল্লেখিত সমাজে আমাদের স্থান হয়। এখান থেকেই আমরা তৈরি হই মানুষ আর কেউ আমানুষ হয়ে। আবার কেউ পরে থাকে জীব হয়ে।

প্রথমে আসি আসলে কারা মানুষ ?
প্রাপ্তবয়স্ক হওয়ার পরে সমাজে আমাদের কাছে যা চায় তা কি আমরা আদৌ দিতে পারি এবং আমাদের ধর্মে যা বলে তা যদি মানতে পারি তাহলেই আমরা মানুষ যদি না পারি তাহলে আমরা মানুষ হতে পারিনি।

দ্বিতীয়তঃ আমাদের সমাজ যা চায় তা দিতে তো পারিনিই বরং তার উল্টোটা করে গেছি সেক্ষেত্রে আমরা অমানুষ।

পরিশেষে সমাজকে কিছু দিতে পারিনি এবং তার বিপরীতে কিছু করিনি বরং নীরব নিশ্চুপ চেয়ে চেয়ে দেখেই গেছি এটাকে মানুষ ও বলেনা অমানুষ ও বলে না। আমার দৃষ্টিকোণে এরা শুধুমাত্র একটা জীব। শুধুমাত্র তাদের প্রাণ আছে এখানেই তাদের জীবন।

আমরা জানি, যাদের জীবন আছে তারাই জীব।

সেক্ষেত্রে কুকুরেরও জীবন আছে,কুকুর ও একটা জীব, তাই বলে কুকুর মানুষ নয়।

তাই আমাদের উচিত অমানুষ আর শুধুমাত্র জীব না হয়ে মানুষের মত মানুষ হয়ে সমাজকে ভালো কিছু দেই। তাহলেই আলোকিত হবে আমাদের এই সমাজ।

এ সংক্রান্ত আরও সংবাদ

আমাদের ফেইসবুক পেইজ