কুকুরের মাংস নিষিদ্ধ করল ভারতের নাগাল্যান্ড রাজ্য

প্রকাশিত: ৭:১৫ অপরাহ্ণ, জুলাই ৪, ২০২০

কুকুরের মাংস নিষিদ্ধ করল ভারতের নাগাল্যান্ড রাজ্য

অনলাইন ডেস্ক ::

কুকুরের মাংসের আমদানি, বাণিজ্য ও বিক্রি নিষিদ্ধ করেছে ভারতের নাগাল্যান্ড রাজ্য সরকার।এখন থেকে রাজ্যটিতে কুকুর খাওয়া নিষিদ্ধ করা হয়েছে।

বিবিসি জানিয়েছে, প্রাণী অধিকার কর্মীদের দীর্ঘদিনের আন্দোলনের ফলে এই সিদ্ধান্ত নিয়েছে ভারতের উত্তর-পূর্বের এই রাজ্যটি।

ভারতের বিভিন্ন অংশে কুকুরের মাংস খাওয়া নিষিদ্ধ হলেও দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় এলাকাগুলোতে একে সুখাদ্য হিসেবে বিবেচনা করা হয়।

রাজ্য সরকারের এ ঘোষণার পর পশু কল্যাণ নিয়ে কাজ করা গোষ্ঠীগুলো একে ‘উল্লেখযোগ্য অগ্রগতি’ বলে মন্তব্য করে সিদ্ধান্তটির প্রশংসা করেছে, কিন্তু সুশীল সমাজ ও স্থানীয় কিছু সামাজিক গোষ্ঠী একে স্থানীয় খাদ্যাভ্যাসের ওপর ‘হামলা’ উল্লেখ করে এর সমালোচনা করেছে।

ভারতের গণমাধ্যম বলছে, বস্তায় ভরে কয়েকটি কুকুর বিক্রি করার উদ্দেশ্যে নিয়ে যাওয়া হচ্ছে, এমন একটি ছবি সামাজিক মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

শুক্রবার এক টুইটে নাগাল্যান্ডের মুখ্য সচিব তেমজেন টয় বলেন, রাজ্য সরকার বাণিজ্যিকভাবে কুকুর আমদানি ও ব্যবসা, কুকুরের বাজার এবং কুকুরের কাঁচা ও রান্না করা মাংস নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

এই নিষেধাজ্ঞা কীভাবে কার্যকর করা হবে সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

নাগাল্যান্ডে কুকুরের মাংস বিক্রির বিরুদ্ধে অনেক দিন ধরেই আন্দোলন চালিয়ে আসছে বেশ কয়েকটি পশু রক্ষা সংস্থা।

হিউম্যান সোসাইটি ইন্টারন্যাশনাল নামের একটি সংস্থার ধারণা, নাগাল্যান্ডে বছরে অন্তত ৩০ হাজার কুকুর খাওয়া হয়। কাঁচাবাজারে জীবন্ত বিক্রির পর কাঠের লাঠি দিয়ে পিটিয়ে সেগুলোকে হত্যা করা হয়।

এ বছরের শুরুর দিকে প্রতিবেশী আরেকটি রাজ্য মিজোরাম প্রথম কুকুরের মাংস বিক্রি নিষিদ্ধ করে। সেখানে যেসব প্রাণী জবাই করা যাবে, তার তালিকা থেকে কুকুর বাদ দেয়া হয়।

সূত্র: বিবিসি বাংলা

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ