কুমিল্লায় ৮ দেশের গবেষকদের নিয়ে আন্তর্জাতিক কনফারেন্স শুরু

প্রকাশিত: ১২:৩২ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৪, ২০২২

কুমিল্লায় ৮ দেশের গবেষকদের নিয়ে আন্তর্জাতিক কনফারেন্স শুরু

অনলাইন ডেস্ক :: কুমিল্লার কোটবাড়িতে বাংলাদেশসহ বিশ্বের ৮টি দেশের গবেষকদের নিয়ে আন্তর্জাতিক কনফারেন্স শুরু হয়েছে। ব্যবসা, উদ্ভাবন এবং সামাজিক বিজ্ঞান বিষয়ের উপর আয়োজিত দুই দিনব্যাপী ওই কনফারেন্সের উদ্বোধন হয়েছে শনিবার (৩ নভেম্বর)। এদিন দেশ-বিদেশের ২০ জন শিক্ষাবিদ ও গবেষক মোট ৪৪টি প্রবন্ধ উপস্থাপন করেছেন।

সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ওই কনফারেন্সের আয়োজন করা হয়। কনফারেন্সের উদ্বোধন করেন বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ। এদিন ভার্চুয়াল প্লাটফর্মে কনফারেন্সের থিম স্পিকার হিসেবে সংযুক্ত ছিলেন মালদ্বীপের শিক্ষা প্রতিমন্ত্রী ড. আবদুল্লা রাশিদ আহমেদ। কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষক এবং সিসিএন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান মো. তারিকুল ইসলাম চৌধুরী উদ্বোধনী পর্বে উপস্থিত ছিলেন।
এতে আমন্ত্রিত আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন আমেরিকা ইউনিভার্সিটি অব মিশিগান ফ্লিন্টের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. কামরুল এইচ মজুমদার। বিশেষ অতিথি ছিলেন মালয়েশিয়া বাইনারি ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট অ্যান্ড এন্ট্রিপ্রিনিউরশিপের গ্র্যাজুয়েট স্কুলের ডিন অধ্যাপক ড. আসিফ মাহবুব করিম। কনফারেন্স আয়োজক কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. প্রকৌশলী মো. শাহ জাহান উদ্বোধনী পর্বে স্বাগত বক্তব্য রাখেন। সিসিএন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ও কনফারেন্সের প্রধান উপদেষ্টা প্রফেসর ড. আলী হোসেন চৌধুরী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

কুমিল্লা অঞ্চলে কোনো বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে এই ধরণের আন্তর্জাতিক কনফারেন্স প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে। এতে বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া, ওমান, জাম্বিয়া, রাওয়ান্ডা ও ইসওয়াতিনিসহ বিশ্বের আটটি দেশের গবেষকরা অংশ নিয়েছেন।

সিসিএন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মো. তারিকুল ইসলাম চৌধুরী বলেন, এটি আমাদের দ্বিতীয় আয়োজন। করোনা পরিস্থিতির কারণে প্রথম কনফারেন্সটি করেছিলাম ভার্চুয়ালি। এবার ভার্চুয়াল ও সরাসরি উপস্থিতি, দুইভাবেই অনুষ্ঠিত হতে হচ্ছে আন্তর্জাতিক কনফারেন্সটি। দুইদিনের সম্মেলনের শেষ দিনে এই এলাকার শতাধিক গবেষককে একত্রিত হবেন। সমাজের, রাষ্ট্রের বিভিন্ন পর্যায়ের যে সমস্যা আছে তা নিয়ে গবেষকরা যে কাজ করছেন, তার ফলাফল বিভিন্ন দপ্তরে পৌঁছে দেবো আমরা।

বিডি প্রতিদিন

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
6789101112
13141516171819
20212223242526
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ