কেনোসায় ট্রাম্পের সফর সামনে রেখে বর্ণবাদবিরোধী বিক্ষোভ

প্রকাশিত: ২:৩৪ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০২০

কেনোসায় ট্রাম্পের সফর সামনে রেখে বর্ণবাদবিরোধী বিক্ষোভ

সিল-নিউজ-বিডি ডেস্ক :: যুক্তরাষ্ট্রের উইসকনসিনের কেনোসায় বর্ণবাদবিরোধী মাইলব্যাপী মিছিলে শত শত লোক যোগ দিয়েছেন। এ সময় তারা ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’, ‘ন্যায়বিচার না থাকলে, শান্তি আসবে না’ বলে স্লোগান দেন।-খবর রয়টার্সের

এমন এক সময় বিক্ষোভের আয়োজন করা হয়েছে, যখন সহিংসতাকবলিত শহরটিতে সফরের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

জ্যাকোব ব্লেইক জুনিয়র নামের এক কৃষ্ণাঙ্গ যুবককে গুলি করে এক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা। এরপরেই শহরটিতে অস্থিরতা দেখা দিয়েছে। তবে লুটতরাজ ও ভাংচুর থেকে সবাইকে বিরত থাকতে আহ্বান জানিয়েছেন তার বাবা।

তিনি বলেন, কারণ এতে শান্তিপূর্ণ বিক্ষোভের বিষয়টি আড়ালে চলে যেতে পারে। এই শহরের ভালো মানুষগুলো বুঝতে পেরেছেন, যদি আমরা ভাংচুর করি, তবে তাতে কোনো লাভ হবে না। কাজেই এসব বন্ধ করতে হবে।

তিন সন্তানের সামনেই ২৯ বছর বয়সী ব্লেইককে গুলি করে পুলিশ। এতে শ্বেতাঙ্গ সংখ্যাগরিষ্ঠ শহরটি নতুন উত্তেজনার কেন্দ্রস্থলে পরিণত হয়।

এদিকে বিক্ষোভকারীদের বিরুদ্ধে কড়া অবস্থান নিয়েছেন ট্রাম্প। আইনশৃঙ্খলাবাহিনীর কর্মকর্তাদের সঙ্গে দেখা করতে মঙ্গলবার তিনি সেখানে সফর করবেন।

এতে ভাংচুরের ক্ষয়ক্ষতিরও মূল্যায়ন করা হবে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

ব্ল্যাক লাইভস ম্যাটার(বিএলএম) আন্দোলনের ক্লাইড ম্যাকলোমোর বলেন, প্রেসিডেন্টকে আমি যে কথাটি বলতে চাচ্ছি, তা হচ্ছে, বিএলএম সদস্যরা গুন্ডা না। তারা লুটতরাজকারী না। তিনি আমাদের দোষারোপ করছেন, কিন্তু বিষয়টি সত্যিকারে এমন না।

পুলিশের গুলিতে ব্লেইক বেঁচে গেলেও মারাত্মকভাবে আহত হয়েছেন। তার কোমরের নিচের অংশ পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েছে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ