কোম্পানিগঞ্জ শিক্ষা অফিসে ওপেন ঘুষ বাণিজ্য!

প্রকাশিত: ২:২৮ পূর্বাহ্ণ, অক্টোবর ৭, ২০১৯

কোম্পানিগঞ্জ শিক্ষা অফিসে ওপেন ঘুষ বাণিজ্য!

জহির রায়হান, বিশেষ প্রতিনিধি :: সিলেটের কোম্পানিগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে চলছে ওপেন ঘুষ বানিজ্য! বদলীর জন্য, পিটিআই ট্রেনিংয়ে যাওয়ার জন্য, নতুন চাকরিজীবীদেরর বেতন ছাড় করার জন্য, জিপিএফ হিসাব খোলার জন্য, স্লীপ ও  ক্ষুদ্র মেরামত বরাদ্ধ হালাল করার জন্য দিতে হয় মোটা অংকের ঘুষ।

স্লীপ ও ক্ষুদ্র মেরামতের প্রত্যেক স্লীপে এক হাজার টাকা করে দিতে হয় শিক্ষা অফিসের অফিস সহকারী মাহফুজ মিয়াকে। স্লীপ ও ক্ষুদ্র মেরামতের বরাদ্ধ থেকে শিক্ষা অফিসারকে ২%-৫% ঘুষ দিতে হয় বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক এক ভুক্তভোগী শিক্ষক। যা কালেকশনের দায়িত্ব থাকেন অফিস সহকারী মাহফুজ মিয়া। এই হিসাবে ৭০ টা স্কুল থেকে প্রায় ২-৩ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছেন শিক্ষা অফিসার ও অফিস সহকারী।

সেই ঘুষের টাকা কালেকশনের দুটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেইসবুকে প্রাথমিক শিক্ষা কোপ্রাশি নামে একটি ফেইসবুক আইডির মাধ্যমে ২৫ আগস্টের তুলা ছবি প্রকাশ করেন এক ভুক্তভোগী শিক্ষক।

একটি ছবিতে দেখা যাচ্ছে একজন প্রধান শিক্ষক উনার পার্সেন্টিসের এর হিসাব থেকে ১০০০/= (এক হাজার) টাকার একটা নোট মাহফুজ মিয়ার হাতে দিচ্ছেন আর মাহফুজ মিয়া ৭০ টা স্কুলের তালিকায় হাত ধরে দেখে দেখে টাকা নিচ্ছেন।

আরেকটি ছবিতে দেখা যাচ্ছে মাহফুজ মিয়া ঐ ১০০০/=(এক হাজার) টাকার নোট একহাতে নিয়ে তালিকা দেখছেন আর পাশে অন্যদের কাছ থেকে সংগ্রহ করা আরো অনুমানিক ৮০০০/=(আট হাজার) থেকে ১০, ০০০/=(দশ হাজার) টাকা রাখা আছে।

এখানেই শেষ নয় এসব ঘুষ কেলেংকারী হালাল করতে শিক্ষা অফিসারের স্পেশাল শিক্ষক বাহিনী আছেন। বিভিন্ন শিক্ষক/ শিক্ষিকার কাছ থেকে অফিস সহকারী মাহফুজ মিয়ার – বদলী, পিটিআই ট্রেনিং, জিপিএফ হিসাব খোলার সময় টাকা নেওয়ার মোবাইল/ অডিও রেকর্ডিং আছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক এক ভুক্তভোগীর দাবী। তিনি বলেন কালেকশনের একটা বড় এমাউন্ট শিক্ষা অফিসারের পকেটে যায়।

এ ব্যাপারে কোম্পানীগঞ্জ উপজেলা শিক্ষা অফিসার জহিরুল হকের সাথে মোবাইলে যোগাযোগ করলে তিনি বলেন, তিনি এসব ছবির ব্যাপারে তিনি কিছুই জানেন না আর ভুক্তভোগী কেউ উনার কাছে অভিযোগ করেনি। মাহফুজ মিয়ার সাথেও উনার কোনো সম্পৃক্তা নেই। অভিযোগ প্রমানিত হলে ব্যাবস্থা নিবেন।

সৌজন্যে : দৈনিক সিলেটের দিনকাল

 

  •  
  •  
  •  
  •  
  •  

আমাদের ফেইসবুক পেইজ