ক্রিকেটারদের ফিটনেস সরঞ্জাম দেয়ার চিন্তা বিসিবির বাসায় প্রশিক্ষণে কীভাবে উন্নতি করা যায় সেই চেষ্টা করছি

প্রকাশিত: ১২:০৮ অপরাহ্ণ, জুলাই ৬, ২০২০

ক্রিকেটারদের ফিটনেস সরঞ্জাম দেয়ার চিন্তা বিসিবির বাসায় প্রশিক্ষণে কীভাবে উন্নতি করা যায় সেই চেষ্টা করছি

স্পোর্টস ডেস্ক :;

বাংলাদেশ জাতীয় দলের অধিকাংশ ক্রিকেটারের ঘরে ফিটনেস সরঞ্জাম থাকলেও অন্য ক্রিকেটাররা বাইরের জিমের ওপর নির্ভরশীল। করোনাভাইরাসের সংক্রমণের এই সময়ে সাধারণ জিমে যেতে পারছেন না ক্রিকেটাররা।

বাড়িতে সরঞ্জাম না থাকায় ফিটনেস ধরে রাখাও তাদের জন্য চ্যালেঞ্জিং হচ্ছে। ক্রিকেটারদের ফিটনেস ঠিক রাখতে এবার নতুন উদ্যোগ নিতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিছু সরঞ্জাম ক্রিকেটারদের বাসায় পৌঁছে দেয়ার কথা ভাবছে বোর্ড। বাংলাদেশ দল কবে অনুশীলনে ফিরবে তার এখনও কোনো নিশ্চিয়তা নেই। করোনা পরিস্থিতির উন্নতির ওপরই সবকিছু নির্ভর করছে। এরই মধ্যে প্রায় সাড়ে তিন মাস ক্রিকেটাররা ঘরবন্দি।

বিসিবি ক্রিকেটারদের ফিটনেস ও মানসিক ব্যাপারগুলো নিয়ে চিন্তায় রয়েছে। ক্রিকেটাররা যেন ক্ষতিগ্রস্ত না হন এজন্য বিসিবি সজাগ দৃষ্টি রেখেছে। বিসিবির প্রধান চিকিৎসক দেবাশিস চৌধুরী বলেন, ‘বাসায় প্রশিক্ষণে কীভাবে উন্নতি করা যায় আমরা সেই চেষ্টা করছি। তাদের সরঞ্জাম দিয়ে সাহায্য করার পরিকল্পনা করছি। কিছু ক্রিকেটারের বাসায় জিম আছে। আবার কারও বাসায় হাঁটার জায়গাও নেই। আমরা চেষ্টা করছি যাদের কিছুই নেই তাদের কিছু সরঞ্জাম দিতে। বাসায় ট্রেনিং করলে অনন্ত ৮০ ভাগ ফিটনেস তারা ধরে রাখতে পারবে।’

তিনি বলেন, ‘আউটডোর ট্রেনিংয়ে গেলে তিন সপ্তাহের মধ্যেই পুরো ফিটনেস ফিরে পাওয়া যাবে। তার আগে বাসায় স্বাভাবিক ফিটনেস ধরে রাখা গুরুত্বপূর্ণ।’

করোনাকালে ক্রিকেট ফেরাতে আইসিসি’র গাইডলাইন অনুসারে স্বাস্থ্যবিধি মেনে টাইগারদের অনুশীলন ক্যাম্প পরিচালনার যাবতীয় পরিকল্পনা মূলত বিসিবির মেডিকেল বিভাগই দেবে। মেডিকেল বিভাগ তারা বেশ কয়েকটি পরিকল্পনাও হাতে নিয়েছে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ