গানে গানে ‘কাঁচা বাদাম’ বিক্রি করে ভাইরাল কে এই ভুবন?

প্রকাশিত: ৯:৩৩ পূর্বাহ্ণ, নভেম্বর ৩০, ২০২১

গানে গানে ‘কাঁচা বাদাম’ বিক্রি করে ভাইরাল কে এই ভুবন?

অনলাইন ডেস্ক

ইউটিউব ও ফেসবুক থেকে শুরু করে ভিডিও শেয়ারিং প্রত্যেকটি প্ল্যাটফর্মে নজর কাড়ছে ‘কাঁচা বাদাম’ শিরোনামের একটি গানটি। গানের কথা অনেকটা এমন- “হাতের বালা, পায়ের চুরি, সিটি গোল্ডের চেন দিয়ে যাবেন। আজি সমান সমান বাদাম পাবেন… বাদাম বাদাম দাদা বাদাম বাদাম, বাদাম আমার কাছে নাই গো বুবু ভাজা বাদাম। আমার কাছে নাই গো বুবু ভাজা বাদাম। আছে কাঁচা বাদাম… ”

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা এক প্রতিবেদনে জানিয়েছে, ভারতের বীরভূম জেলার দুবরাজপুর ব্লকের কুড়ালজুড়ি গ্রামের বাসিন্দা ভুবন মূলত এই গানে গানে ‘কাঁচা বাদাম’ বিক্রেতা বাদ্যকর। জানা গেছে, বাদাম বেচতে বেচতে বেশ ভেবেচিন্তে গান বেঁধেছেন তিনি। সে গানের কথায় নিজেই মিশিয়েছেন সুর। সে সুরেই মাতোয়ারা নেটমাধ্যম।
ভুবন জানিয়েছেন, ‘আগে সাইকেল চালিয়ে গ্রামে গ্রামে ঘুরে বাদাম বিক্রি করতাম। আজকাল মোটরবাইকে চড়ে বিক্রিবাটা চলে। ১৫ হাজার টাকা জোগাড় করে পুরনো একটা বাইক কিনেছি।’

পুরনো বাইকের পিছনে বাদামের বস্তা চাপিয়ে গান গাইতে গাইতে বাদাম বেচছেন ভুবন- কুড়ালজুড়ি গ্রামে এ অতি পরিচিত চিত্র। তবে ইউটিউব খুললেই তার গান ভেসে উঠছে, এটি গ্রামের বাসিন্দাদের কাছে নতুন বিষয়। ভুবন বলেন, ‘চিন্তা-ভাবনা করতে করতে গানটা লিখে ফেলেছি। তাতে আমি সুর বসাই। গ্রামগঞ্জে ঘুরে ঘুরে বাদাম বিক্রি করি। বাংলার বাইরেও ঝাড়খণ্ডে বাদাম বিক্রি করেছি।’

ভুবনের গ্রামের একজন জানিয়েছেন, আমরা জানতাম না যে আমাদের ছোট্ট গ্রামে এত প্রতিভা লুকিয়ে রয়েছে। শুধু আমাদের গ্রামেই নয়, গোটা বিশ্বে এই গান ছড়িয়ে গিয়েছে। ভুবন বাদ্যকরের ‘কাঁচা বাদাম’ গানটি নিয়ে বাংলাদেশের শিল্পীরাও রিমিক্স করেছেন। ভুবন গান লেখেন। তাতে নিজেই সুর দেন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা।

বিডি-প্রতিদিন

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
     12
17181920212223
24252627282930
31      
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ