গাড়ির রেজিস্ট্রেশন খরচ বাড়ছে

প্রকাশিত: ৯:৩৪ অপরাহ্ণ, জুন ১১, ২০২০

গাড়ির রেজিস্ট্রেশন খরচ বাড়ছে

অনলাইন ডেস্ক :; আগামীতে ব্যক্তিগত গাড়ি নিবন্ধনে বাড়তি অর্থ খরচ করতে হবে। প্রথমত প্রস্তাবিত বাজেটে সিসিভেদে অগ্রীম কর বাড়ানোর হয়েছে। দ্বিতীয়ত বিআরটিএ ফি’র সম্পূরক শুল্ক বাড়ানো হয়েছে।

বাজেটে সব স্লাবের গাড়িরই অগ্রীম কর বাড়ানো হয়েছে। ১৫০০ সিসির কম ক্ষমতাসম্পন্ন গাড়ির ২৫ হাজার, ১৫০০ থেকে ২০০০ সিসি পর্যন্ত ৫০ হাজার টাকা, ২০০০ থেকে ২৫০০ সিসি পর্যন্ত ৭৫ হাজার টাকা, ২৫০০ থেকে ৩০০০ সিসি পর্যন্ত ১ লাখ ২৫ হাজার টাকা, ৩০০০ থেকে ৩৫০০ সিসি পর্যন্ত ১ লাখ ৫০ হাজার টাকা, ৩৫০০ সিসির বেশি ক্ষমতাসম্পন্ন গাড়ির ক্ষেত্রে ২ লাখ টাকা এবং মাইক্রোবাসে ৩০ হাজার টাকা অগ্রীম আয়কর ধার্য করা হয়েছে।

বর্তমানে প্রাইভেট কার মালিকদের সিসিভেদে গাড়ি রেজিস্ট্রেশন বা রি-রেজিস্ট্রেশনের সময় অগ্রীম আয়কর দিতে হয়। যেমন ১৫০০ সিসি কম ক্ষমতাসম্পন্ন গাড়ির অগ্রীম কর ১৫ হাজার টাকা ধার্য আছে।

এ ছাড়া ১৫০০ থেকে ২০০০ সিসি পর্যন্ত গাড়ির ক্ষেত্রে ৩০ হাজার টাকা, ২০০০ থেকে ২৫০০ সিসি পর্যন্ত ৫০ হাজার টাকা, ২৫০০ থেকে ৩০০০ সিসি পর্যন্ত ৭৫ হাজার টাকা, ৩০০০ থেকে ৩৫০০ সিসি পর্যন্ত ১ লাখ টাকা, ৩৫০০ সিসি বেশি ক্ষমতাসম্পন্ন গাড়ির ক্ষেত্রে ১ লাখ ২৫ হাজার টাকা এবং মাইক্রোবাস ২০ হাজার টাকা দিতে হয়।

অন্যদিকে বিআরটিএ-তে ব্যক্তিগত গাড়ি (যাত্রীবাহী বাস, পণ্যবাহী ট্রাক ও লরী, অ্যাম্বুলেন্স ও স্কুলবাস ব্যতীত) রেজিস্ট্রেশন রুট পারমিট, ফিটনেস সনদ, মালিকানা সনদ নেয়া ও নবায়নের বিপরীতে সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করা হয়েছে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ