গোয়াইনঘাটে গৃহ নির্মাণকাজ পরিদর্শনে উপসচিব আলী নেওয়াজ রোসেল

প্রকাশিত: ৩:২৯ অপরাহ্ণ, জানুয়ারি ৭, ২০২১

গোয়াইনঘাটে গৃহ নির্মাণকাজ পরিদর্শনে উপসচিব আলী নেওয়াজ রোসেল

গোয়াইনঘাট প্রতিনিধিঃ
সিলেটের গোয়াইনঘাট উপজেলার ভূমিহীন ও গৃহহীনদের গৃহ নির্মাণ কাজের পরিদর্শনে মোহাম্মদ আলী নেওয়াজ রুসেল গোয়াইনঘাট উপজেলায় বাস্তবায়নাধীন জমি নেই ঘর নেই প্রকল্পের নির্মানাধীন ঘর পরিদর্শন করেছেন।

আশ্রয়নের অধিকার-শেখ হাসিনার উপহার” মুজিববর্ষে গোয়াইনঘাট উপজেলায় গৃহহীন ও ভূমিহীন মানুষের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আবাসন উপহার হিসেবে প্রদত্ত খাস জমিতে গৃহ নির্মানের কাজ করছে গোয়াইনঘাট উপজেলা প্রশাসন।
৭ জানুয়ারী (২০২১) বৃহস্পতিবার সকাল ৯ টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রকল্প পরিচালক, উপসচিব আলী নেওয়াজ রোসেল গোয়াইনঘাট উপজেলার তোয়াকুল, রুস্তুমপুর, লেঙ্গুড়া, ফতেহপুর, পূর্ব আলীরগাওঁ, পশ্চিম আলীরগাওঁ, পূর্ব জাফলং, পশ্চিম পশ্চিম জাফলং ও ডৌবাড়ী, নন্দীরগাঁও ইউনিয়নের নওয়াগাঁও ও নন্দীরগাঁও গ্রামের “জমি নেই ও ঘর নেই” প্রকল্পের অধীনে নির্মানাধীন গৃহের নির্মান কাজ পরিদর্শন করেন ও নির্মান কাজ দেখেন।

নির্মান কাজ পরিদর্শন শেষে তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য দিনরাত পরিশ্রম করে গৃহ নির্মান চলছে। আগামী ১৫ই জানুয়ারীর মধ্যে কাজ সম্পূর্ন করে উপকারভোগীদের মাঝে বিতরণ করা হবে। তিনি আরও বলেন, গৃহনির্মানের ফলে উপজেলার বিভিন্ন গ্রামগুলো অন্যরুপে শোভা পাচ্ছে। এছাড়াও অসহায় পরিবারগুলো মাথাগোজার ঠাঁই পাচ্ছে।
সাম্ভাব্যতা, টেকসই ও কাজের গুনগত মান দেখে সন্তোষ প্রকাশ করে তিনি স্থানীয় সরকারি কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের ভূয়সী প্রশংসা করে উপকার ভোগীদেরকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া কামনা করেন।

পরিদর্শনকালে উপজেলা নির্বাহী অফিসার তাহমিলুর রহমান বলেন,গোয়াইনঘাট উপজেলায় ৫০০টি ঘর বরাদ্দ পেয়েছি। ইতোমধ্যে ২৫০টি গৃহনির্মানের কাজ প্রায়ই শেষের দিকে। জেলা প্রশাসকের সার্বিক দিক নির্দেশনায় আমি নির্মান কাজ গুলো তদারকি করছি।
ভূমিহীন ও গৃহহীন ধীরেন নমঃ বলেন, আমি অনেক কষ্ট করে সংসার নিয়ে পরের জমিতে থাকতাম। ঘরের জন্য আবেদন করেছি। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ আমাদের মত মানুষের কথা চিন্তা করার জন্য ও আমাদের মাথা গোজার ঠাই করে দেওয়ার জন্য।তিনি বলেন জন্ম থেকেই আমরা বঙ্গবন্ধুর প্রেমীক।

পরিদর্শন কালে উপস্থিত ছিলেন, গোয়াইনঘাট উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শীর্ষেন্দু পুরকায়স্থ,গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নন্দীরগাওঁ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস কামরুল হাসান আমিরুল।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, গোয়াইনঘাট প্রেসক্লাব সভাপতি এম এ মতিন, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সদস্য মোঃ নাসির উদ্দিন,নন্দীরগাওঁ ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মোঃ নিজাম উদ্দিন, ইউপি সদস্য আপ্তাব আলী,সাংবাদিক সৈয়দ হেলাল আহমদ বাদশাহ, হায়দার চৌধুরী, সমাজসেবী মোঃ আমির মিয়া, যুবলীগ নেতা আরিফ মাহমুদ শাহীন, আজির উদ্দিন, আনা মিয়া প্রমুখ।
প্রথম পর্যায়ে ‘ক’ শ্রেণিভুক্ত ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২শতাংশ খাস জমি দিয়ে ঘর তৈরি করে দেওয়া হচ্ছে। দুই কক্ষ বিশিষ্ট প্রতিটি আধা পাকা ঘরের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১লাখ ৭১হাজার টাকা। সবগুলো বাড়ি সরকার নির্ধারিত একই নকশায় হচ্ছে। রান্নাঘর,সংযুক্ত টয়লেটসহ অন্যান্য সুবিধা থাকছে এসব বাড়িতে।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ