গোয়াইনঘাটে ভূমি ও গৃহহীনদের ঘর নির্মাণে মতবিনিময় সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ৫:৪৪ অপরাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০২০

গোয়াইনঘাটে ভূমি ও গৃহহীনদের ঘর নির্মাণে মতবিনিময় সভা অনুষ্ঠিত

সৈয়দ বাদশাহ ,গোয়াইনঘাট প্রতিনিধিঃ
সিলেটের গোয়াইনঘাট উপজেলার প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রায়ণ-২ প্রকল্পের বাস্তবায়নে ও উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে ‘ভূমিহীন ও গৃহহীন অর্থাৎ ‘ক’ শ্রেনীর পরিবারের নির্মাণাধীন ঘর সরকারের নির্দেশনা অনুযায়ী ১৫ জানুয়ারির মধ্যে জমি সহ ঘর বুঝিয়ে দিতে গোয়াইনঘাট উপজেলা পরিষদ মিলনায়তনে এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।
উপজেলার ১০টি ইউনিয়নে মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উদ্যোগে আশ্রয়ন প্রকল্পের (২) এর আওতায় সহায় সম্বলহীন পরিবার ভূমি ও গৃহহীন ৫০০ টি পরিবার পাচ্ছেন গৃহ। এসব ঘর আশা জাগাচ্ছে গোয়াইনঘাট উপজেলার সহায় সম্বলহীন ছিন্নমূল মানুষকে।
মুজিব জন্মশতবর্ষে প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্পের আওতায় এসব ঘর পাবে ভূমি ও গৃহহীন মানুষেরা। প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প ২ এর আওতায় উপজেলার ১০টি ইউনিয়নে এসব ঘরের নির্মাণ কাজ চলছে দ্রুত গতিতে। চলতি বছরের নভেম্বর মাসে শুরু হয় এ প্রকল্পের সুবিধাভোগীদের কাজ। জানুয়ারির মধ্যে জমি সহ ঘর বুঝিয়ে দেওয়ার লক্ষ্যে এসব বাড়ি নির্মাণের কাজ এগিয়ে চলছে দ্রুত গতিতে। অধিকাংশ ঘরের কাজ ইতিমধ্যে শেষ পর্যায়ে। উপজেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধি গন মাঠ পর্যায়ে এ প্রকল্পের কাজ বাস্তবায়ন করছেন। এসব ঘর করতে সরকারের খরচ হচ্ছে ঘর প্রতি ১ লক্ষ ৭১ হাজার টাকা।
২০ ফুট বাই ২২ ফুটের প্রতিটি ঘরে থাকবে দুটি কক্ষ একটি রান্নাঘর একটি সুচাগার ও সামনে খোলা বারান্দা।
বৃহস্পতিবার সকাল ১০ টার দিকে (৩১ ডিসেম্বর) সিলেটের গোয়াইনঘাট উপজেলা পরিষদ মিলনায়তনে
উপজেলার গৃহহীনদের জন্য বরাদ্দকৃত চলমান বাড়ীর স্থান নির্ধারণ ও পরবতী কার্যক্রম নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার মোঃ তাহমিলুর রহমানের সভাপতিত্বে ও সঞ্চালনায় বিভিন্ন ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধি,সরকারি কর্মকর্তা ও গণমাধ্যম কর্মী বৃন্দ মতবিনিময় সভায় সক্রীয় ভাবে অংশগ্রহণ করেন। এসময় গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার মোঃ তাহমিলুর রহমান বলেন, – মুজিবশত বার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী গৃহহীন পরিবারদের গৃহনির্মান করে দিচ্ছেন। তিনি বলেন আপনারা শুনে খুশি হবেন যে, আগামী দিনে আর কোন নাগরিক থাকবে না যার কোন ঘর নেই। এই উদ্যোগটি প্রধানমন্ত্রী গ্রহণ করেছেন এটি বাস্তবায়ন হলে সারা বাংলাদেশ কোন গৃহহীন পরিবার থাকবে না। আগামী ১৫ জানুয়ারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশে প্রায় ৫০ হাজার গৃহহীন পরিবার কে একযোগে ঘর প্রদান করবে বলে জানান তিনি। এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মোঃ গোলাম কিবরিয়া হেলাল,
পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা লুৎফুর রহমান লেবু, পশ্চিম জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুস সালাম, নন্দীরগাওঁ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস কামরুল হাসান আমিরুল, লেঙ্গুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহবুব আহমদ, রুস্তুমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ শাহাব উদ্দিন,
ভারপ্রাপ্ত চেয়ারম্যান বশির আহমদ, আবুল খয়ের, গোয়াইনঘাট প্রেসক্লাব সভাপতি এম এ মতিন, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুভাস চন্দ্র পাল ছানা, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোঃ নজরুল ইসলাম, ছয়ফুল আবুল, উপসহকারী ভুমি কর্মকর্তা মোঃ বুরহান উদ্দিন, নিরুপম ঘোষ, বিভিন্ন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি /সাধারণ সম্পাদকদের মধ্যে আশিকুর রহমান, শফিক আহমদ, নজরুল ইসলাম, মোঃ নাজিম উদ্দীন প্রমুখ।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ