গোয়াইনঘাট কৃষকের মাঝে ধান কর্তনের কম্বাইন্ড হারভেস্টার চাবি হস্তান্তর

প্রকাশিত: ৬:৩০ অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০২১

গোয়াইনঘাট কৃষকের মাঝে ধান কর্তনের কম্বাইন্ড হারভেস্টার চাবি হস্তান্তর

গোয়াইনঘাট প্রতিনিধি
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওতায় ১০ টি কম্বাইন্ড হারভেস্টার মেশিনের মধ্যে ০৭ জন কৃষকের মধ্যে বিতরণ করা হয়।
শ্রমিক সংকট মোকাবেলায় জমির ধান সহজে কাটা, ঝাড়াই-মাড়াই ও বস্তাবন্দি করার জন্য কৃষিক্ষেত্রে সরকারের প্রণোদনার অংশ হিসেবে গোয়াইনঘাট উপজেলায় ৭০ শতাংশ ভর্তুকিতে ৩০ লাখ টাকা মূল্যের কম্বাইন্ড হারভেস্টার ২০ লাখ সরকার ভর্তুকি দিয়ে ১০ লাখ টাকায় কৃষকের মাঝে বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) বিকেলে আনুষ্ঠানিকভাবে ৭ জন কৃষকের কছে কম্বাইন্ড হারভেস্টারের চাবি হস্তান্তর করেন, গোয়াইনঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহমদ ও উপজেলা নির্বাহি অফিসার তাহমিলুর রহমান এবং উপজেলা কৃষি কর্মকর্তা সুলতান আলী। এসময় উপজেলা নির্বাহি অফিসার তাহমিলুর রহমান বলেন, বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বাধীন সরকার কৃষি এবং কৃষকের উন্নয়নে বদ্ধপরিকর। সরকার দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে কৃষকদের বিভিন্নভাবে উৎসাহিত করছে। কৃষকদের মাঝে নগদ অর্থ, বিনামূল্যে সার-বীজ বিতরণ করে যাচ্ছে। শেখ হাসিনা সরকার কৃষকদের মাঝে বিনামূল্যে সার-বীজ বিতরণ করছেন। দেশের উন্নয়ন করতে হলে দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে হবে। এজন্য কৃষিতে সরকার ব্যাপক ভর্তুকি দিয়ে যাচ্ছে।

উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আহমদ বলেন, মেশিন ক্রয়ের সময় একজন কৃষক ৩/৪ লক্ষ টাকা কোম্পানি কে দিয়ে বাকী টাকা কিস্তিতে সুদ বিহীনভাবে পরিশোধ করতে পারেন।
এত বড় সুবিধা সরকার দিচ্ছে কৃষকদের জন্য, তাই আ্শাকরি গোয়াইনঘাটের কৃষকরা কৃষিতে এগিয়ে আসবেন এবং সরকারি এসব সুবিধা গ্রহণ করে কৃষিতে একটি বিপ্লব সৃষ্টি করবেন।

কম্বাইন্ড হারভেস্টার বিতরণকালে উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহমদ উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিলুর রহমান, কৃষি কর্মকর্তা সুলতান আলী, ছানা বাবু (সুভাষ)সাবেক ছাত্রলীগ নেতা নজরুল ইসলাম সহ কৃষি কর্মকর্তার লোকজন উপস্থিত ছিলেন।
উপজেলা কৃষি কর্মকর্তা সুলতান আলী জানান, চলতি মৌসুমে এ উপজেলায় বোরো ধান চাষাবাদ হয়েছে ৯ হাজার ৭৫০ হেক্টর জমিতে। কৃষকরা ঠিকমতো ধান ঘরে তুলতে পারলে লক্ষ্যমাত্রা চাইতে বেশী হবে। ৭০ শতাংশ ভর্তুকি দিয়ে ৩০ লাখ টাকা মূল্যের ১০টি কম্বাইন্ড হারভেস্টার এ মৌসুমে পাচ্ছেন কৃষকরা। আজ ৭ জন কৃষকের মাঝে চাবি হস্তান্তর করা হলো আগামী রবিবার আরো ৩ জন কৃষকের হাতে চাবি হস্তান্তর করা হবে।
পরবর্তীতে বিকেল সাড়ে পাঁচটায় উপজেলার পশ্চিম জাফলং ইউনিয়নের উনাইর হাওর আলীরগ্রামে কম্বাইন্ড হারভেস্টার ধান কাটার মেশিন দিয়ে ধান কর্তনের উদ্বোধন করেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
     12
17181920212223
24252627282930
31      
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ