চীনের পর আরও কয়েকটি টিকার ট্রায়ালের প্রস্তাব বাংলাদেশে

প্রকাশিত: ১১:২৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০২০

চীনের পর আরও কয়েকটি টিকার ট্রায়ালের প্রস্তাব বাংলাদেশে

অনলাইন ডেস্ক :

চীনের পর আরও কয়েকটি ওষুধ কোম্পানি বাংলাদেশে তাদের টিকার পরীক্ষামূলক প্রয়োগ করতে চাইছে বলে জানিয়েছেন স্বাস্থ্য সচিব মো. আবদুল মান্নান। তবে এই বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি বলেও তিনি জানান।

স্বাস্থ্যসচিব সোমবার রাজধানীর মহাখালীর ডিএনসিসি মার্কেটে কোভিড আইসোলেশন সেন্টার ও বসুন্ধরা আইসোলেশন কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের বলেন, আরও কয়েকটি কোম্পানি পাইপলাইনে আছে। তারাও এখানে (বাংলাদেশে) ট্রায়াল দিতে চায়।

তিনি বলেন, আমরা পরে আলোচনার ভিত্তিতে এ বিষয়ে সিদ্ধান্ত নেব। তবে কোন কোন কোম্পানি পরীক্ষামূলক প্রয়োগ করতে চায় তা জানানো হয়নি।

স্বাস্থ্য সচিব বলেন, আমরা তাৎক্ষণিকভাবে যেন যে কোনো দেশ থেকে ভ্যাকসিন কিনে নিয়ে আসতে পারি সেই ব্যবস্থা মাননীয় প্রধানমন্ত্রী করে রেখেছেন। আমরা রাশিয়ার সঙ্গে, গ্যাভির সঙ্গে, অক্সফোর্ডের… ভারতের সঙ্গে আলাপ করে রেখেছি।

প্রসঙ্গত, চীনের সিনোভ্যাক বায়োটেক লিমিটেডের তৈরি টিকার তৃতীয় ধাপের পরীক্ষা বাংলাদেশে করার অনুমতি ইতোমধ্যে সরকার দিয়েছে। অক্সফোর্ডের টিকার পরীক্ষামূলক প্রয়োগেও সায় রয়েছে।

স্বাস্থ্যসচিব জানান, বিভিন্ন কোভিড ডেডিকেটেড হাসপাতালের চিকিৎসা সামগ্রী অব্যবহৃত ফেলে না রেখে সারাদেশের বিভিন্ন হাসপাতালে পাঠানো হবে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ