চীনের সঙ্গে উত্তেজনাপূর্ণ এলাকায় যুদ্ধবিমান পাঠাচ্ছে ভারত

প্রকাশিত: ৬:৪২ অপরাহ্ণ, জুন ১৯, ২০২০

চীনের সঙ্গে উত্তেজনাপূর্ণ এলাকায় যুদ্ধবিমান পাঠাচ্ছে ভারত

অনলাইন ডেস্ক :: ভারত-চীন সংঘর্ষের পর গলওয়ান উপত্যকায় এবার যুদ্ধবিমান নামাতে শুরু করেছে ভারতীয় সামরিকবাহিনী।

দেশটির বিমানবাহিনীর প্রধান আর কে এস ভাদুরিয়া দু’দিনের ঝটিকা সফরে লে ও শ্রীনগরের বিমানবাহিনীর ঘাঁটি পরিদর্শন করার পরই এ তৎপরতা শুরু হয়।

এদিকে চূড়ান্ত সতর্কবার্তা পাঠানো হয়েছে বিমানবাহিনীকে। যে কোনও রকম পরিস্থিতির জন্য তৈরি থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি ফরওয়ার্ড বিমানঘাঁটিগুলিতে যুদ্ধবিমান মোতায়েন করে প্রস্তুত করে রাখা হয়েছে। ভারতীয় সামরিকবাহিনীর বরাত দিয়ে এ খবর জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া ও আনন্দবাজার পত্রিকা।

সোমবার রাতে গলওয়ান উপত্যকায় ভারত ও চিনের সেনা সংঘর্ষে ভারতের দিকে এক কর্নেলসহ ভারতের ২০ সেনা সদস্য নিহত হন। তারপর থেকেই গলওয়ান উপত্যকায় চরম উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়। সোমবার রাতের ওই সংঘর্ষের খবর পাওয়া যায় একদিন পর। প্রথমে ভারতীয় সেনার এক কর্নেল এবং দুই জওয়ানের মৃত্যুর খবর জানা গেলেও পরে আরও ব্যাপক হতাহতের খবর পাওয়া যায়।

ভারতীয় সেনাবাহিনী সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার জানায়, ভারতের দিকে কয়েক কিলোমিটার ঢুকে এসে অস্থায়ীভাবে আস্তানা গেড়েছে চীনের সেনা। সোমবার রাতের সংঘর্ষের পর দু’দেশের মধ্যে একাধিক বার মেজর জেনারেল পর্যায়ের বৈঠক হয়েছে। কিন্তু তাতেও চীনা বাহিনী ওই এলাকা ছাড়তে নারাজ। সেনা ও কূটনৈতিক পর্যায়ে বৈঠকের মাধ্যমে সেই সংকট কাটানোর চেষ্টা যেমন চলছে, একইভাবে সামরিক প্রস্তুতিও চলছে জোরালোভাবে।

মঙ্গলবার দিনভর টান টান উত্তেজনার পর বুধবার সকালেই লেহ বিমানবাহিনী ঘাঁটিতে পরিদর্শনে যান বিমানবাহিনী প্রধান আর এক এস ভাদুরিয়া। সেখানে প্রায় সারা দিন
গোটা পরিস্থিতি পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় নির্দেশ দিয়ে আসেন। তার পর বৃহস্পতিবার শ্রীনগরের ঘাঁটিতেও একইভাবে পরিদর্শন করেন তিনি। গোটা ব্যবস্থাপনা ঠিকঠাক আছে কি না, তা খতিয়ে দেখেন।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
6789101112
13141516171819
20212223242526
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ