চীনের সঙ্গে উত্তেজনা: রাশিয়া যাচ্ছেন ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী

প্রকাশিত: ৮:০৩ অপরাহ্ণ, জুন ২১, ২০২০

চীনের সঙ্গে উত্তেজনা: রাশিয়া যাচ্ছেন ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক :; সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভূখণ্ডে অনুপ্রবেশ নিয়ে চীনের সঙ্গে গতসপ্তাহে সংঘর্ষ হয়েছে ভারতের। এমন উত্তেজনার মধ্যেই সোমবার মস্কো যাচ্ছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

খবরে বলা হয়েছে, মস্কোতে দ্বিতীয় বিশ্বযুদ্ধে সোভিয়েত ইউনিয়নের জয়ের ৭৫তম বর্ষপূর্তি উপলক্ষ্যে মিলিটারি প্যারেডে যোগ দেবেন রাজনাথ সিং।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে, মস্কো সফরের একদিন আগে রোববার প্রতিরক্ষা বাহিনীর প্রধান বিপিন রাওয়াত, সেনাবাহিনীর প্রধান জেনারেল এম মুকুন্দ নারাবানে, নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল করমবীর সিং ও বিমান বাহিনীর প্রধান আরকেএস ভাদুরিয়ার সঙ্গে বৈঠক করেছেন প্রতিরক্ষামন্ত্রী। বৈঠকে বাহিনীর প্রস্তুতি ও প্রকৃত নিয়ন্ত্রণরেখার পরিস্থিতি খতিয়ে দেখা হয়।

সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে, বৈঠকে ঠিক হয়েছে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় উত্তেজনা বাড়াবে না ভারত। যদি সীমান্তের ওপার থেকে উত্তেজনা বাড়ানো হয়, তাহলে একই ভাষায় জবাব দেবে ভারত।

ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, সেনাবাহিনীকে ঘটনাস্থলের পরিস্থিতি বুঝে তাদেরই সিদ্ধান্ত নিতে হবে।

গতসপ্তাহে লাদাখের গালওয়ান উপত্যাকায় চীনা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ২০ ভারতীয় সেনা সদস্য নিহত হন।ৃসংঘর্ষে অন্তত ৭৬ ভারতীয় সেনা আহত হন। এ ছাড়া ১০ জনকে ধরে নিয়ে যায় চীনা সেনাবাহিনী। পরে সামরিক পর্যায়ে সমঝোতা হলে বৃহস্পতিবার রাতে তাদের ছেড়ে দেয়া হয়।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ