‘চীনের স্পন্সর বাদ না দিলে আইপিএল বয়কট’

প্রকাশিত: ৭:৩৮ অপরাহ্ণ, জুন ২১, ২০২০

‘চীনের স্পন্সর বাদ না দিলে আইপিএল বয়কট’

স্পোর্টস ডেস্ক :; ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) টাইটেল স্পন্সর চীনের মোবাইল কোম্পানি ভিভো। চীনের এই মোবাইল ফোন কোম্পানির সঙ্গে সম্পর্ক ছিন্ন না করলে আইপিএল বয়কটের ঘোষণা দিয়েছে ভারতীয় ব্যবসায়ীদের সংগঠন ‘চেম্বার অফ টেড অ্যান্ড ইন্ডাস্ট্রি’।

চীনের স্পনসর বাতিল করার দাবি জানিয়ে চেম্বার অফ টেড অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিটিআই) ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলিকে চিঠি দিয়েছে।

সিটিআইয়ের পক্ষ থেকে ব্রিজেশ গোয়াল জানিয়েছেন, ক্রিকেট বোর্ডকে দ্রুত চীনের স্পন্সর প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে হবে। বিসিসিআই যদি তা না করে, তাহলে দেশের সব ব্যবসায়ী আইপিএল বয়কট করবে। শুধু তাই নয়, ভারতের মাঠে অনুষ্ঠিত বিরাট কোহলিদের কোনো ম্যাচেও তারা আর কখনও স্পনসর করবে না।

গত সোমবার রাতে পূর্ব লাখাদের গাওয়ান উপত্যকায় চীনের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে ভারতের ২০ সেনা সদস্য নিহত হয়। তারপর থেকেই চীনের সব পণ্য বর্জনের ঘোষণা দেয় ভারতীয়রা।

২০২২ সাল পর্যন্ত চীনের স্পন্সর প্রতিষ্ঠান ভিভোর সঙ্গে চুক্তি রয়েছে আইপিএলের। প্রত্যেক বছর ভিভো থেকে ভারতীয় ক্রিকেট বোর্ডের আয় ৪৪০ কোটি টাকা। বড় ধনের এই রাজস্ব হারাতে চায় না বিসিসিআই।

দু’দিন আগে ভারতীয় ক্রিকেট বোর্ডের কোষাধক্ষ্য অরুণ ধুমল বলেছেন, চীনের অর্থ যখন ভারতীয় ক্রিকেটের সাহায্যে আসছে, তখন তা মেনে নেয়া উচিত। চীনের কোম্পানি থেকে স্পন্সরশিপ এনে আমরা সরকারকেও সাহায্য করছি, ভারতের স্বার্থরক্ষা করছি।

তবে ভারত সরকার যদি চীনের স্পন্সরের উপর নিষেধাজ্ঞা জারি করে তাহলে আইপিএল থেকে ভিভোকে বাদ দেয়ার ব্যাপারে ভাবতে পারে বিসিসিআই।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ