‘চীন কিংবা পাকিস্তানের এক ইঞ্চি মাটিও চায় না ভারত’

প্রকাশিত: ৩:০৯ অপরাহ্ণ, জুন ১৫, ২০২০

‘চীন কিংবা পাকিস্তানের এক ইঞ্চি মাটিও চায় না ভারত’

সিল-নিউজ-বিডি ডেস্ক :: চিরবৈরী পাকিস্তান কিংবা চীনের এক ইঞ্চি মাটির দখলও ভারত চায় না বলে জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় সড়ক-মহাসড়ক পরিবহন ও ক্ষুদ্র-মাঝারি শিল্পোদ্যোগ (এসএমই) বিষয়ক মন্ত্রী এবং মহারাষ্ট্র ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রভাবশালী নেতা নীতিন গড়করি। তিনি বলেন, চীন বা পাকিস্তানের এক ইঞ্চি মাটির প্রতিও ভারতের লোভ নেই।

রোববার গুজরাটে ক্ষমতাসীন বিজেপির দ্বিতীয় দফা ক্ষমতায় আসার বর্ষপূর্তি উপলক্ষে ভার্চুয়াল গণসংবর্ধনায় যুক্ত হয়ে এ কথা বলেন তিনি। খবর এনডিটিভি।

নীতিন গড়করি বলেন, ভারত রাষ্ট্রীয়ভাবে শান্তিকামী, বন্ধুত্বপূর্ণ, ঐক্যবদ্ধ এবং যৌথ অংশীদারিত্বের নীতিতে বিশ্বাস করে। আর ওই নীতির ওপর ভিত্তি করে সবাই মিলে সামনে এগিয়ে যেতে চায়।

‘এমনকি জাতীয় বা আন্তর্জাতিক নিরাপত্তা ইস্যুতে ভারত কখনই ‘সম্প্রসারণবাদী’ মনোভাব পোষণ করে না’-যোগ করেন নীতিন।

ভারতীয় নীতিনির্ধারক পর্যায়ে কোনোকালেই ‘এক্সপানশনইজম পলিসি’ না থাকার উদাহরণ দিয়ে নীতিন গড়করি বলেন, ভারত চাইলেই যে কোনো মুহুর্তে ভুটানকে করায়ত্ত করে ফেলতে পারত, কিন্তু তা করা হয়নি।

পাশাপাশি ১৯৭১ সালে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধে জিতেও বাংলাদেশকে একটি স্বাধীন রাষ্ট্র গঠন করতে দিয়েছিল ভারত। এই হলো ভারতের ঔদার্যের নমুনা।

নাগপুর থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বিজেপি নেতা নীতিন গড়করি আরও বলেন, মাও সেতুংপন্থীদের সমস্যাই হোক বা পাকিস্তানি পৃষ্ঠপোষকতার নাশকতাই হোক– সর্বক্ষেত্রে আমাদের সরকার শান্তিপূর্ণ পরিবেশ প্রতিষ্ঠা করতে পেরেছে।

প্রসঙ্গত লাদাখ নিয়ে চীনের সঙ্গে ভারতের বিরোধ লেগেই আছে। আর পাকিস্তানের সঙ্গে দেশটির কখনই সুসম্পর্ক ছিল না।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ