ছয় মাসেই কিডনির পাথর গলবে তুলসী পাতায়

প্রকাশিত: ৪:৩৯ অপরাহ্ণ, জানুয়ারি ৪, ২০২০

ছয় মাসেই কিডনির পাথর গলবে তুলসী পাতায়

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক :: তুলসী একটি ঔষধিগাছ। নিশ্চয় এই গাছের সঙ্গে পরিচিতি আছে! এই গাছের পাতায় অনেক কঠিন রোগ থেকে অনায়াসেই মুক্তি পাওয়া যায়। শুধু তাই নয়, কিডনিতে পাথর গলাতেও এর জুড়ি নেই।

জানলে অবাক হবেন, তুলসী পাতার রস বা চা প্রতিদিন একগ্লাস করে পান করলে কিডনিতে পাথর হওয়ার আশংকা কমে যায়। আর যদি কিডনিতে পাথর জমে তাহলে তুলসী পাতার রস টানা ছয় মাস পান করলে সেই পাথর গলে প্রস্রাবের সঙ্গে বেরিয়ে যায়।

এছাড়া সর্দি, কাশি, কৃমি, প্রস্রাবে জ্বালা কমায়, হজমকারক ও কফ গলাতে দারুন কাজ করে তুলসী পাতা। এটি ক্ষত সারাতে এন্টিসেপটিক হিসেবেও কাজ করে। চলুন তবে তুলসী পাতা খাওয়ার কয়েকটি পদ্ধতি জেনে নেয়া যাক-

> একটি পাত্রে দুই কাপ পানি নিন। এর সঙ্গে কয়েকটি তুলসী পাতা সেদ্ধ করুন। ফুটে উঠলে নামিয়ে পান করতে পারেন। এই মিশ্রণটি গলা ব্যথা ও খুসখুসে কাশি কমিয়ে আপনাকে আরাম দেবে।

> প্রথমে গুড় ও তুলসী পাতা বেটে নিন। এর মধ্যে দেড় কাপ পানি ও এক চামচ লেবুর রস মিশিয়ে চুলায় বসান। মিশ্রণটি ফুটে উঠলে নামিয়ে ফেলুন। এই চা পান করলে আপনার শরীর উষ্ণ থাকবে।

> পরিমাণ মতো পানিতে এক টুকরো আদা, গোলমরিচ, লবঙ্গ, তুলসী পাতা, দারুচিনি, এলাচ মিশিয়ে জ্বাল দিন। ১০ মিনিট পর নামিয়ে ছেকে পান করতে পারেন। এই ভেষজ তুলসী-চা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ডেঙ্গু ও ম্যালেরিয়া রোগ থেকে বাঁচানোর ক্ষমতা রাখে।

> চার কাপ পানিতে আজওয়াইন, তুলসী পাতা, জিরা, আমচুর গুঁড়া, লবণ এবং পুদিনা পাতা পরিমাণ মতো। মিশিয়ে ১০ থেকে ১৫ মিনিট জ্বাল দিন। এরপর পান করুন। এই জুস প্রতিদিন পান করেল হজম শক্তি বাড়বে এবং পানিশূন্যতা থেকেও আপনাকে রক্ষা করবে।

  •  
  •  
  •  
  •  
  •  

আমাদের ফেইসবুক পেইজ