জগন্নাথপুরে কালবৈশাখীর আঘাতে লন্ডভন্ড সূর্যমুখী বাগান, কৃষকের স্বপ্ন

প্রকাশিত: ৮:৫০ অপরাহ্ণ, এপ্রিল ২, ২০২১

জগন্নাথপুরে কালবৈশাখীর আঘাতে লন্ডভন্ড সূর্যমুখী বাগান, কৃষকের স্বপ্ন

জগন্নাথপুর প্রতিনিধি :: সুনামগঞ্জের জগন্নাথপুরে নয়ানাভিরাম সূর্যমূখীর হলদে ফুলের হাসি আর দেখা যাচ্ছেনা। কালবৈশাখী আঘাতে লন্ডভন্ড হয়ে গেছে। কৃষকেরা মাথায় হাত দিয়ে বসে আছেন। বড় ধরনের ক্ষতি হওয়ায় লোকসান গুণতে হবে তাদের।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৬০ জন কৃষক প্রায় ২০ হেক্টর জমিতে সূর্যমূখীর হাইসান-৩৩ জাত আবাদ করেছিলেন। কিন্তু চৈত্র মাসের মাঝা মাঝি সময়ে কালবৈশাখী ঝড়ে স্বপ্ন লন্ডভন্ড হয়ে গেছে সব। সেই সাথে লন্ডভন্ড তাদের স্বপ্ন। ২-৩ দিন আগে রাতে ও দিনে ঝড়ের আঘাতে কৃষকের প্রায় লক্ষাদিক টাকা ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

উপজেলার পাইলগাঁও ইউনিয়নের সূর্বণকোনা হাওরে প্রায় ১ একর জমিতে কৃষক জাবুর মিয়া বড় আশা নিয়ে সূর্যমুখী বাগান করেছিলেন। বাগানে জুড়ে চোখ জুড়ানো মনমুগ্ধকর হলুদের সমারোহ ছিল। সবুজ গাছের মাথায় থাকা এসব হলদে ফুল সূর্যের দিকে মুখ করে বাতাসে দুলতো। ফুলে ফুলে ঘুড়ে বেড়াতো মৌমাছি, আর প্রজাপতি। সেই সাথে তার স্বপ্নও। স্বাবলম্বি হওয়ার স্বপ্ন। কিন্তু গত ২-৩ দিন পূর্বে কালবৈশাখী আঘাতে লন্ডভন্ড হয়ে গেছে। কৃষক মাথায় হাত দিয়ে বসে আছেন। এই বাগানে প্রায় লক্ষাদিক টাকা ক্ষয়ক্ষতি হয়েছে বলে কৃষক জানান। এই ক্ষতি কিভাবে কাটিয়ে উঠবেন এ নিয়ে চিন্তায় আছেন। সরকারের কাছে সহযোগিতা চেয়েছেন কৃষক জাবুর মিয়া।

এ ব্যাপারে জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ শওকত ওসমান মজুমদারের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, সারা উপজেলার মধ্যে কিছু কিছু জায়গা কালবৈশাখী আঘাতে ক্ষতি হয়েছে। সারা উপজেলায় প্রায় ৪-৫ কিয়ার হবে। সারা উপজেলার ডাটা আমার কাছে আছে, ২-৩ জনের ক্ষতি হবে। যাদের ক্ষতি হয়েছে তাদেরকে আমরা বিবেচনায় মধ্যে রাখবো।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
     12
17181920212223
24252627282930
31      
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ