জহির আব্বাস-ক্যালিস-লিসাকে বিশেষ সম্মান জানাল আইসিসি

প্রকাশিত: ৯:২৭ অপরাহ্ণ, আগস্ট ২৩, ২০২০

জহির আব্বাস-ক্যালিস-লিসাকে বিশেষ সম্মান জানাল আইসিসি

স্পোর্টস ডেস্ক :

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) হল অব ফেমে অন্তর্ভুক্ত করা হয়েছে জহির আব্বাস, জ্যাক ক্যালিস ও লিসা স্থলেকারকে।
শনিবার এক টুইট বার্তায় এই তিন কিংবদন্তি ক্রিকেটারকে বিশেষ সম্মানে ভূষিত করার বিষয়টি নিশ্চিত করে আইসিসি।

পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার জহির আব্বাস দেশের হয়ে ৭৮টি টেস্ট আর ৬২টি ওয়ানডে ম্যাচ খেলে ১৯ সেঞ্চুরির সাহায্যে ৭ হজার ৬৩৪ রান সংগ্রহ করেছেন।

জহির আব্বাসকে অস্ট্রেলিয়ান সাবেক তারকা ক্রিকেটার স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের সঙ্গেও তুলনা করা হয়। এশিয়ার ব্র্যাডম্যানরূপে পরিচিতি পেয়েছিলেন জহির আব্বাস। পাকিস্তানের সাবেক এই অধিনায়ক আইসিসির সভাপতির দায়িত্বও পালন করেছেন।

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ক্রিকেটার জ্যাক ক্যালিস দেশের হয়ে সবচেয়ে বেশি আর আন্তর্জাতিকে পঞ্চম সর্বোচ্চ ২৫ হাজার ৫৩৪ রান সংগ্রহ করেছেন। দেশের হয়ে ৫১৯ ম্যাচ খেলে ৬২টি সেঞ্চুরি করেছেন ক্যালিস। ব্যাটের পাশাপশি বোলিংয়েও দুর্দান্ত পারফরম্যান্স করেছেন এই আফ্রিকান। জাতীয় দলের হয়ে ৫৭৭ উইকেট শিকার করেছেন তিনি।

ক্রিকেট থেকে অবসরে কোচিং পেশায় জড়িয়ে যান জ্যাক ক্যালিস। ৪৫ বছর ছুঁই ছুঁই সাবেক এই তারকা ক্রিকেটার জাতীয় দলের ব্যাটিং কোচ আর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল কলকাতা নাইট রাইডার্সের প্রধান কোচের দায়িত্ব পালন করছেন।

আইসিসির বিশেষ সম্মানে ভূষিত হয়েছেন অস্ট্রেলিয়ান নারী ক্রিকেট দলের সাবেক অধিনায়ক লিসা স্থলেকার। ওয়ানডে ক্রিকেটে প্রথম নারী ক্রিকেটার হিসেবে এক হাজার রান সংগ্রহের পাশাপাশি ১০০ উইকেট শিকারের প্রথম রেকর্ড গড়ে ছিলেন তিনি।

২০১৩ সালে অস্ট্রেলিয়া বিশ্বকাপ জয়ের পরই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন লিসা। তার আগে জাতীয় দলের হয়ে ৮টি টেস্ট, ১২৫টি ওয়ানডে আর ৫৪টি টি-টোয়েন্টি ম্যাচে অংশ নিয়ে তিনটি সেঞ্চুরিতে সংগ্রহ করেছেন ৩ হাজার ৯১৩ রান। আর অফ স্পিনে শিকার করেছেন ২২৯ উইকেট। ক্রিকেট থেকে অবসরে ধারাভাষ্য পেশায় জড়িয়ে যান তিনি।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ