জাতীয় অধ্যাপক হলেন তিন শিক্ষাবিদ

প্রকাশিত: ১১:০৪ অপরাহ্ণ, মে ৬, ২০২১

জাতীয় অধ্যাপক হলেন তিন শিক্ষাবিদ

অনলাইন ডেস্ক

তিন শিক্ষাবিদকে জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। এই তিনজন আগামী পাঁচ বছর জাতীয় অধ্যাপকের দায়িত্ব পালন করবেন।

বুধবার শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনে সরকারের এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে, যা গণমাধ্যমের হাতে আসে বৃহস্পতিবার।

জাতীয় অধ্যাপকের দায়িত্ব পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ইমেরিটাস অধ্যাপক আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন, ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (বারডেম) সভাপতি এ কে আজাদ খান এবং বাংলাদেশ গ্যাস্ট্রোঅ্যান্টারোলোজি সোসাইটির সভাপতি অধ্যাপক মাহমুদ হাসান।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, জাতীয় অধ্যাপক (নিয়োগ, শর্তাবলি ও সুবিধাদি) সিদ্ধান্তমালা, ১৯৮১ অনুযায়ী এই তিন জাতীয় অধ্যাপক দায়িত্ব পালনের পাশাপাশি সম্মানি ও অন্যান্য সুবিধা পাবেন।

সাধারণত জাতীয় অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন পাঁচজন বিশিষ্ট ব্যক্তি বা শিক্ষাবিদ। তাদের মধ্যে তিনজন মারা যাওয়ায় তিনটি পদ শূন্য হয়।

২০১৮ সালের ১৯ জুন দেশের তিন শিক্ষাবিদ অধ্যাপক রফিকুল ইসলাম, অধ্যাপক আনিসুজ্জামান ও অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীকে পাঁচ বছরের জন্য জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দেয় সরকার।

গত বছর মারা যান অধ্যাপক আনিসুজ্জামান ও অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।

এর আগে সবশেষ ২০১১ সালের জুন মাসে পাঁচজন শিক্ষাবিদকে জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দেয়া হয়েছিল। তাদের মধ্যেও একমাত্র জীবিত আছেন স্ত্রীরোগ বিশেষজ্ঞ শাহলা খাতুন। মারা গেছেন বাকি চার জাতীয় অধ্যাপক।

শিক্ষা, জ্ঞান-বিজ্ঞান ও গবেষণার জন্য দেশের বিশিষ্ট চিন্তাবিদ ও শিক্ষকদের জাতীয় অধ্যাপকের দায়িত্ব দিয়ে থাকে সরকার। দায়িত্বপ্রাপ্তরা তাদের ইচ্ছানুযায়ী কোনো গবেষণা সংস্থা বা শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়ে গবেষণা কাজ করতে পারবেন।

তবে গবেষণার বিষয়টি নিয়ে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) অবহিত করার বিধান রয়েছে।

আমাদের ফেইসবুক পেইজ