জাফরুল্লাহর করোনা জয়ের নেপথ্যে কী, জানালেন চিকিৎসক

প্রকাশিত: ১২:০৪ অপরাহ্ণ, জুন ২৬, ২০২০

জাফরুল্লাহর করোনা জয়ের নেপথ্যে কী, জানালেন চিকিৎসক

অনলাইন ডেস্ক ::

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী কোভিড-১৯ মুক্ত হয়েছেন। তিনি দীর্ঘদিনের কিডনি রোগী, ডায়ালাইসিস করাতে হয়। রয়েছে ডায়াবেটিসও। এত রোগ থাকা সত্ত্বেও এই বয়সে এই চিকিৎসকের করোনা থেকে মুক্ত হওয়াটা আশ্চর্যই বটে। সত্তরোর্ধ্ব জাফরুল্লাহর করোনা জয় করার নেপথ্য কারণ জানালেন তার চিকিৎসক।

বৃহস্পতিবার ধানমণ্ডিতে এক অনুষ্ঠানে জাফরুল্লাহর চিকিৎসক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ডা. মামুন মোস্তাফি বলেন, জাফরুল্লাহ চৌধুরীর করোনা নেগেটিভ হলেও ফুসফুসের ৮০ শতাংশ নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছেন। গ্রামের একজন মানুষ ও কৃষক যে সেবা নিতে পারেন না, তিনি তা গ্রহণ করেন না।

তিনি বলেন, ওনার করোনা বিজয়ী হওয়ার পেছনে সবচেয়ে বড় হলো তার মনোবল। আমরা ঢাকা মেডিকেলে তার জন্য কেবিন প্রস্তুত করেছিলাম। কিন্তু তিনি বলে দিয়েছেন– ওখানে থেকে আমার গ্রামের একজন মানুষও চিকিৎসা নিতে পারবে না, আমিও নেব না। গ্রামের কোনো মানুষের এখানে থেকে মৃত্যু হলে আমারও হবে।

মামুন মোস্তাফি বলেন, ডা. জাফরুল্লাহ আমার ৩৫ বছরের চিকিৎসা জীবনে সবচেয়ে ডিফিকাল্ট পেশেন্ট। আমি তার চিকিৎসা করার সুযোগ পেয়ে নিজেকে ভাগ্যবান মনে করছি। এ সময় তিনি আরও বলেন, ডায়ালাইসিস রোগীদের করোনা হলে চিকিৎসা দেয়ার মতো হাসপাতাল বাংলাদেশে নেই।

তবে গণস্বাস্থ্য কেন্দ্রে ডায়ালাইসিস রোগীদের করোনা চিকিৎসার জন্য আইসিইউসহ সুযোগসুবিধা সম্পন্ন একটি ইউনিট তৈরি করেছেন বলে মামুন মোস্তাফি জানান।

তিনি বলেন, দেশের সাধারণ মানুষের সঙ্গে যে ডা. জাফরুল্লাহর একাত্মবোধ তা আমি আর কারও মাঝে দেখিনি। তার প্রতি দেশের মানুষের যে ভালোবাসা ছিল, তা সামাজিক যোগাযোগমাধ্যমে ঢুকলে দেখা যায়। প্রতিটা মানুষের দোয়া ছিল– আল্লাহ তুমি এই মানুষটাকে বাঁচিয়ে রাখো।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ