‘জীবনের আরও কথা’ বইয়ের মোড়ক উন্মোচন

প্রকাশিত: ৮:২২ অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০২১

‘জীবনের আরও কথা’ বইয়ের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক:: ‘জীবনের আরও কথা’ বইটির মধ্যে গঠনমূলক এবং বাস্তবভিত্তিক লেখা রয়েছে। লেখক লিখেছেন, শিক্ষা, স্বাস্থ্য, ধর্ম, নৈতিকতা, পানি, খাদ্য, বিশেষ করে নির্বাচন ব্যবস্থা নিয়ে যে কথাগুলো তুলে ধরেছেন, তা বর্তমান সময়ের জন্য অনেক গুরুত্ব বহন করে। বাস্তবিক অর্থে চিন্তাকে বাস্তবে রূপান্তরিত করা আমাদের সকলের উচিত। মানুষের কল্যাণে কাজ করার ইচ্ছা থাকলে আল্লাহ তায়ালার কাছ থেকে সাহায্য পাওয়া সম্ভব।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব:) আব্দুল মালিকের লেখা বই ‘জীবনের আরও কথা’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী একথা বলেন।

তিনি আরও বলেন, আমাদের সময় এসেছে জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অবঃ) আব্দুল মালিকের মতো আরও আব্দুল মালিক তৈরী করা। আগামীতে আমাদের সমাজকে আশার আলো ফুটাতে হবে। মেয়র আরিফ বলেন, নৈতিক অবক্ষয় থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। বিশেষ করে বর্তমান প্রযুক্তিকে আমাদের নতুন প্রজন্ম সুন্দর মন মানসিকতা নিয়ে ব্যবহার করলে জাতি উন্নত হবে। তা না হলে ভবিষ্যৎ অন্ধকার। সেক্ষেত্রে অভিভাবকদের এগিয়ে আসতে হবে।

মেয়র বলেন, আজকের প্রকাশনা ‘জীবনের আরও কথা’ বইটি থেকে অনেক শিক্ষা অর্জন করা সম্ভব।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেটের পাবলিসিটি সেক্রেটারি আবু তালেব মুরাদের সঞ্চালনায় এবং ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ডা. এম এনায়েত উল্লাহর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ডাইরেক্টর ব্রিগেডিয়ার জেনারেল ডা. ব্রায়ান বাঙ্কিম হালদার।

তিনি তার বক্তব্যে উল্লেখ করেন, যে কোন মানুষ শুধু তার পদবির কারণে তাকে বড় বলা যায় না। কিন্তু ব্রিগেডিয়ার (অব:) আব্দুল মালিক আমাদের জন্য উদাহরণ। তিনি কাজের মাধ্যমে বড় হয়েছেন। তিনি শুধু চিকিৎসক নন, একজন বড় মাপের সমাজসেবী। তিনি বলেন, বইটির লেখক হার্ট ফাউন্ডেশন হাসপাতাল প্রতিষ্ঠা করে লক্ষ লক্ষ মানুষের হৃদরোগের সেবা প্রদান করে যাচ্ছেন। যার কারণে তিনি সমাজের, দেশের এবং আন্তর্জাতিক পর্যায়ে সম্মাননা পেয়েছেন।

‘জীবনের আরও কথা’ বইটির লেখক তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব:) আব্দুল মালিক বক্তব্য রাখতে গিয়ে বলেন, আল্লাহ তায়ালা মানুষকে সৃষ্টির সেরা জীব হিসেবে সৃষ্টি করেছেন। এবং মানুষের মধ্যে চিন্তা চেতনা, ভাল মন্দ বুঝার ক্ষমতা দিয়েছেন। চিন্তা যদি সৎ উদ্দেশ্যে করেন, তার ফল ভাল আর বদ উদ্দেশ্য থাকলে তার ফল মন্দ হয়। সুতরাং একজন মানুষ যখন জন্মের সময় বিশুদ্ধ হয়ে আসে এবং দুনিয়া থেকে বিদায় নেয়ার সময় তার বিশুদ্ধ থাকা উচিত। ব্রিগেডিয়ার (অব:) আব্দুল মালিক বলেন, প্রত্যেকের মধ্যে লোভ লালসা পরিহার করতে হবে। যার যার উপর অর্পিত দায়িত্ব সততা ও নিষ্ঠার সাথে পালন করে সমাজের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করার সুযোগ রয়েছে। তিনি বলেন, মানুষ দুনিয়ার আসল সম্পদ। আমরা এই সম্পদকে আগে সুস্থ রাখতে হবে। পাশাপাশি আসল মানুষ তৈরী করতে হলে শিক্ষার দরকার। তাদের মধ্যে জ্ঞান এবং প্রজ্ঞা বাড়াতে হবে। কারণ সমস্ত বিশ্ব ব্রহ্মান্ড একটা নিয়মের মধ্যে চলে। যেমন ধরুন কম্পিউটারে একটা ভুল করলে তার জন্য অনেক পিছনে পড়ে যেতে হয়। সুতরাং যে যার আত্মাকে সংশোধন করবে সেই সফল হবে।

প্রধান আলোচকের আলোচনায় দৈনিক সিলেটের ডাকের নির্বাহী সম্পাদক আবদুল হামিদ মানিক বলেন, আমরা সকলেই অগ্রসর চিন্তা চেতনার মানুষ। কিন্তু সকলেই দুঃসময়ের কাছে বন্দী। আমরা এই বন্দীদশা থেকে মুক্তি চাই। আবদুল হামিদ মানিক লেখককে উদ্দেশ্য করে বলেন, সমস্ত জীবন তিনি একটি সুস্থ সমাজ, সুন্দর আলোকিত হৃদয় মানুষ গড়ে তোলার জন্য কাজ করে যাচ্ছেন এবং লেখনীর মাধ্যমে তা প্রকাশ করছেন। আমাদের যে পারিপাশির্^ক অবস্থা আমরা দেখি তাতে হৃদয়ে সবসময় রক্তক্ষরণ ঘটায়। এই রক্তক্ষরণ ঘটনা থেকে কিভাবে আমাদের মুক্তি পেতে হবে প্রত্যেকের চিন্তা করা উচিত। এবং এই মুক্তির জন্য আমাদের মনুষ্যত্ববোধ আবেগ, অনুভূতি এবং সামাজিক সম্প্রীতির যে বোধ সেটি জাগাতে হবে, জাগ্রত করতে হবে এবং জাগ্রত করার কাজে লেখালেখি, বুদ্ধিমত্ত্বা ও ব্যবহারিক জীবনে কিছু কাজ করে সমস্ত দেশে এমনকি বিদেশেও পরিচিতি এবং শ্রদ্ধা অর্জন করেছেন। তিনি ‘জীবনের আরও কথা’ বইয়ের লেখক জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব:) আব্দুল মালিক।

বইটির উপর আলোচনায় অন্যান্যের মধ্যে অংশ নেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেটের সহ সভাপতি প্রফেসর ডা. সুধাংশু রঞ্জন দে, সাধারণ সম্পাদক প্রফেসর ডা. মো. আমিনুর রহমান লস্কর, সাংবাদিক কলামিস্ট আফতাব চৌধুরী, সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট এমাদ উল্লাহ শহিদুল ইসলাম, দৈনিক সিলেট সংলাপ পত্রিকার প্রকাশক ও সম্পাদক মুহাম্মদ ফয়জুর রহমান, সিলেট লেখিকা সংঘের সভাপতি রওশন আরা চৌধুরী। এছাড়াও অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ব্যবসায়ী মো. মুনতাসির আলী। সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী এবং বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ প্রফেসর ডা. আব্দুস সালাম বেশ কিছু বই ক্রয় করার কথা বলেন।

এখানে উল্লেখ্য, বইটির বিক্রয়লব্ধ অর্থ অর্থাৎ গ্রন্থস্বত্ব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল এবং অনুল-মালিক ট্রাস্টকে দান করা হয়ে থাকে। যা আর্ত মানবতার সেবায় ব্যয় করা হয়।
সিলনিউজবিডি ডট কম / এস:এম:শিবা

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ