জেলা প্রশাসকের কাছে দলিত পরিষদ সিলেট জেলার স্মারকলিপি

প্রকাশিত: ১২:৫৮ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২১

জেলা প্রশাসকের কাছে দলিত পরিষদ সিলেট জেলার স্মারকলিপি

অনলাইন ডেস্ক : বাংলাদেশ দলিত পরিষদ (বিডিপি) সিলেট জেলা শাখার উদ্যোগে বৈষম্য বিলোপ আইন-২০১৫ দ্রুত পাশ ও বাস্তবায়ন করার সহ ১০ দফা দাবীতে সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের মাধ্যমে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বরাবরে গতকাল বুধবার দুপুরে স্মারকলিপি পেশ করা হয়েছে।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন বাংলাদেশ দলিত পরিষদ সিলেট বিভাগীয় কমিটির সূর্য্যলাল রবিদাস, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক মনোরঞ্জন রবিদাস, সিলেট জেলা শাখার সভাপতি সাবুল রবিদাস, সাধারণ সম্পাদক সুজেস রবিদাস, ওসমানী নগর উপজেলা সভাপতি লক্ষণ রবিদাস, সাধারণ সম্পাদক সোনালাল রবিদাস, সহ সভাপতি সুরেসলাল রবিদাস প্রমুখ। এছাড়াও জেলা ও উপজেলা নেতৃবৃন্দ। স্মারকলিপি মাননীয় প্রধানমন্ত্রী ১০টি দাবী পেশ করেন।

স্মারকলিপিতে বৈষম্য বিলোপ আইন-২০১৫ দ্রুত পাশ ও বাস্তবায়ন করার দাবী জানানো হয়। এছাড়াও জাতীয় সংসদ সহ সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠানে দলিত জনগোষ্ঠীর জন্য আসন সংরক্ষণের ব্যবস্থা, দলিত নাগরিক যারা নানা কারণে পিছিয়ে রয়েছেন, তাদের জন্য সরকারী সুযোগ-সুবিধা, বিশেষ করে সেফটি নেট কর্মসূচি সহ সকল ক্ষেত্রে বিশেষ কোটা সংরক্ষণ, চাকরি ও শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে কোটা সংরক্ষণ এর ব্যবস্থা, সরকারের গৃহায়ন কর্মসূচিতে দলিত জনগোষ্ঠীকে অন্তর্ভূক্ত করণ, দলিত জনগোষ্ঠীর জন্য খাস জমি স্থায়ী বন্দোবস্থ দিতে হবে। বর্তমানে বসবাসরত জায়গায় স্বল্পমূল্যে গৃহ নির্মাণ করে দলিতদেরকে স্থায়ী বরাদ্দ দিতে হবে। দলিত নাগরিকদের জন্য বিশেষ বরাদ্দ রাখতে হবে, যাতে করে সরকারের সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানসমূহকে কার্যকর উদ্যোগ গ্রহণ ও তার বাস্তবায়ন নিশ্চিত করতে হবে।

বিবিএস কর্তৃক পরিচালিত একটি কার্যকর জাতীয় জরিপ পরিচালনার মাধ্যমে বাংলাদেশে বসবাসরত দলিতদের সঠিক সংখ্যা নিরূপণ করতে হবে। জলবায়ু পরিবর্তন জনিত নেতিবাচক প্রভাব থেকে উল্টরণ, টেশসই অভিযোজন সক্ষমতা তৈরি এবং আর্থিক সেবাসমূহে দলিতদেও প্রবেশগম্যতা নিশ্চিত করণে বিশেষ করে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ এবং এর ভিত্তিতে প্রয়োজনীয় নীতি কাঠামো প্রণয়ন করতে হবে। দলিতদের জন্য এশটি সময়-নির্দিষ্ট জাতীয় উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করতে হবে। উক্ত দাবীগুলো বাস্তবায়নের মানীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে তাদের ন্যায্য আধিকার প্রতিষ্ঠা ও মানুষের মত মর্যাদা সাথে বাঁচার সুযোগ সৃষ্টি করার আনুরোধ জানানো হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
     12
17181920212223
24252627282930
31      
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ