টেক্সাসে বিজয় দিবস উদযাপন

প্রকাশিত: ১:২৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০১৯

টেক্সাসে বিজয় দিবস উদযাপন

সিল-নিউজ বিডি-ডেস্ক :: যুক্তরাষ্ট্রের টেক্সাসের রাজধানী অস্টিন শহরে বিশাল আড়ম্বরে বিজয় দিবস উদযাপন করা হয়েছে।

১৬ ডিসেম্বর অস্টিনের বাংলাদেশিরা সম্মিলিতভাবে এ অনুষ্ঠানের আয়োজন করেন। এই অনুষ্ঠান আয়োজনের উদ্দেশ্য ছিল মুক্তিযুদ্ধের ইতিহাসকে জানা, ধারণ করা এবং পরবর্তী প্রজন্মকে আমাদের সেই গৌরবময় ইতিহাস জানানো।

অনুষ্ঠানের সূচনা হয় বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে। শহীদ বুদ্ধিজীবী রাশীদুল হাসানের সন্তান মাহমুদ হাসান বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। কমিউনিটির পক্ষ থেকে অস্টিন শহরে বসবাসরত তিনজন বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান করেন একজন শহীদ পরিবারের সন্তান।

অনুষ্ঠানে ১৯৪৭ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত বাঙালির প্রতিরোধ নিয়ে পরিবেশিত হয় একটি গীতি আলেখ্য। কথা, সুর আর ছন্দে ইতিহাসের গল্পটা তুলে ধরেন অস্টিন কমিউনিটির সদস্যরা।

এছাড়াও দলীয় ও একক সঙ্গীত ও নৃত্য পরিবেশনা করেন স্থানীয় শিশু শিল্পীরা। এই ছাড়াও ১৯৭১ সালের ইতিহাস নিয়ে পরিবেশিত হয় গীতিনাট্য একাত্তরের প্রতিচ্ছবি।

সেন্টার ফর বাংলাদেশ জেনোসাইড রিসার্চ সেন্টারের সহযোগিতাতে ১৯৭১ সালের দুর্লভ আলোকচিত্র, পত্রিকা, বই এবং বাংলাদেশের বিভিন্ন পরিচিতিমূলক পোস্টার নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করা হয়।

উপস্থিত দর্শকদের ব্যাপক আগ্রহ দেখা যায় এই প্রদর্শনীর ব্যাপারে। শিশুদের জন্য বিশেষ চিত্রাঙ্কনের আয়োজন করা হয়। রং তুলিতে বাংলাদেশ শিরোনামে।

অনুষ্ঠানের শেষভাগে নব্বইয়ের দশকের বিখ্যাত ব্যান্ড উইনিং আর ওয়ারফেইজ খ্যাত চন্দন আর বাবনা সঙ্গীত পরিবেশন করেন। সাথে ছিলেন রাজীব, তমাল, ববি ও তুষার।

অস্টিনের এশিয়ান আমেরিকান রিসোর্স সেন্টারে অনুষ্ঠিত এই আয়োজন ৮০০ এর বেশি মানুষ উপভোগ করেন।

  •  
  •  
  •  
  •  
  •  

আমাদের ফেইসবুক পেইজ