ট্রাম্পের চেয়ে কতটা এগিয়ে বাইডেন?

প্রকাশিত: ৭:০৬ অপরাহ্ণ, নভেম্বর ৭, ২০২০

ট্রাম্পের চেয়ে কতটা এগিয়ে বাইডেন?

অনলাইন ডেস্ক ::
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে বিশ্বকে তাক লাগানো জয় পেতে যাচ্ছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। ভোটের ব্যবধান বাড়িয়ে ট্রাম্পের চেয়ে আরও শক্তিশালী অবস্থানে পৌঁছে গেছেন তিনি।

যদিও নির্বাচনের চূড়ান্ত ফলাফল পাওয়া নিয়ে এখনও অনিশ্চয়তা কাজ করছে। নির্বাচনের চার দিন পরও বিভিন্ন অঙ্গরাজ্যে ভোট গণনা চলছে।

সার্বিক পরিস্থিতিতে চূড়ান্ত ফলাফল কখন আসবে, তা স্পষ্ট নয়। তবে এখন পর্যন্ত যে পরিমাণ ভোট গণনা হয়েছে ও ফল জানা গেছে তাতে জো বাইডেন অনেক এগিয়ে আছেন। বলতে গেলে তিনি জয়ের দুয়ারে পৌঁছে গেছেন।

সর্বশেষ প্রাপ্ত ভোটের হিসাব অনুযায়ী ফলাফল ঘোষণার অপেক্ষায় থাকা পেনসিলভানিয়া, জর্জিয়া, অ্যারিজোনা ও নেভাদা অঙ্গরাজ্যের প্রতিটিতে জয় পেতে যাচ্ছেন বাইডেন। আগেই অ্যারিজোনা ও নেভাদায় বাইডেন এগিয়ে ছিলেন।

বিবিসি জানিয়েছে, জো বাইডেন জয়ের পথে ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন। জয়ের জন্য তার আরও ১৭টি ইলেকটোরাল ভোট প্রয়োজন।

ব্যাটলগ্রাউন্ড রাজ্যগুলোতে বাইডেন প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন।

বৃহস্পতিবার তিনি নতুন করে পেনসিলভানিয়া ও জর্জিয়ায় এগিয়ে যান। ভোটের ধরন অনুযায়ী, চারটি রাজ্যে জয়ী হয়ে বাইডেন ৩০৬টি ইলেকটোরাল ভোট দখলে নিতে যাচ্ছেন।

তবে এখন পর্যন্ত জো বাইডেনের প্রাপ্ত মোট ইলেকটোরাল ভোট ২৫৩টি। জয়ের জন্য মোট ২৭০টি ভোট প্রয়োজন।

এপি ও ফক্স নিউজের পূর্বাভাস অনুযায়ী বাইডেনের ইলেকটোরাল ভোট ২৬৪ হলেও সিএনএনসহ অন্যান্য জরিপ অনুযায়ী বাইডেনের ইলেকটোরাল ভোট ২৫৩টি।

এপি ও ফক্স নিউজের পূর্বাভাসে অ্যারিজোনায় বাইডেনকে জয়ী বলা হলেও সেখানে শেষ খবর অনুযায়ী কয়েক লাখ ভোট গণনা বাকি। সে কারণেই বিভিন্ন সংবাদমাধ্যমে দুই প্রার্থীর ইলেকটোরাল ভোট সংখ্যার পার্থক্য দেখা যাচ্ছে।

এদিকে নর্থ ক্যারোলিনায় ট্রাম্প জয় পেতে যাচ্ছেন। ধারণা করা হয়েছিল বাইডেনের ট্রাম্পকার্ড হবে নেভাদা।

কিন্তু সেই ট্রাম্পকার্ড ছাড়াও এখন জয়ের সম্ভাবনা প্রবল হয়েছে তার। ডাকযোগে আগাম ভোটের গণনার ধারাবাহিকতা পর্যবেক্ষণ করলে দেখা যায়, এ রাজ্যে ৮৯ শতাংশ গণনা শেষে এগিয়ে আছেন তিনি।

এখানে ইলেকটোরাল ভোট ৬টি। পেনসিলভানিয়ায় ৯৫ শতাংশ ভোট গণনা শেষে বাইডেন এগিয়ে আছেন। এ রাজ্যে আরও তিন লাখের মতো ভোট গণনা বাকি রয়েছে। এর বেশির ভাগই ডেমোক্র্যাটদের ভোট।

পেনসিলভানিয়ায় বাইডেন জয়ী হলে এখানকার ২০টি ইলেকটোরাল ভোট তিনি পাবেন। এক্ষেত্রে অন্য কোনো অঙ্গরাজ্যে তার জয়ের প্রয়োজন হবে না। তবে ভোট গণনার ধারা অনুযায়ী অন্য তিনটি অঙ্গরাজ্যেও জয় পেতে যাচ্ছেন বাইডেন।

১৬টি ইলেকটোরাল ভোটের অঙ্গরাজ্য জর্জিয়ার ৯৯ শতাংশ ভোট গণনা শেষে এগিয়ে রয়েছেন বাইডেন। এখানে আরও ৩০ হাজার ভোটের গণনা বাকি। ভোটগুলোর বেশির ভাগই ডেমোক্র্যাটদের।

জর্জিয়াতে বাইডেন এগিয়ে থাকলেও অন্য রাজ্যগুলোর মত সেখানে ব্যবধান এত বেশি নয়। জর্জিয়ায় দুই প্রার্থীর মধ্যে ব্যবধান ৪,৩৯৫ ভোটের। তবে কর্মকর্তারা জানিয়েছেন জর্জিয়ায় ভোট পুনঃগণনা করা হবে।

অ্যারিজোনায় জো বাইডেনের সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের ভোটের পার্থক্য গত রাতের পর থেকে কমে এসেছে বলে জানা যাচ্ছে।

অ্যারিজোনায় শুরু থেকে এগিয়ে ছিলেন ডেমোক্র্যাট প্রার্থী। ৯০ শতাংশ গণনা শেষে এখানে ব্যবধান কিছুটা কমলেও এগিয়ে আছেন বাইডেন।

আনুষ্ঠানিক ঘোষণা না হলেও বিভিন্ন গণমাধ্যম ইতোমধ্যে অ্যারিজোনায় বাইডেনকে জয়ী ঘোষণা করেছে।

মার্কিন সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুযায়ী, ব্যাটলগ্রাউন্ড অঙ্গরাজ্যগুলোর মধ্যে পেনসিলভানিয়া, জর্জিয়ার মতো কোনো একটিতে জিতলে বাইডেন ২৭০ ইলেকটোরাল কলেজের ম্যাজিক ফিগার ছাড়িয়ে যাবেন।

অ্যারিজোনা আর নেভাদায় তিনি এগিয়েই আছেন। তবে নতুন করে দুশ্চিন্তা বাড়াচ্ছে মিশিগান। এ অঙ্গরাজ্যের প্রতিনিধি পরিষদের স্পিকার অঙ্গরাজ্যটির নির্বাচন ও এর ভোট গণনা পদ্ধতি নিয়ে তদন্তের ঘোষণা দিয়েছেন।

অঙ্গরাজ্যটির রিপাবলিকান নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদের স্পিকার লি চ্যাটফিল্ড বলেছেন, আইনসভার পর্যবেক্ষক কমিটি যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার এই তদন্ত শুরুর বিষয়ে বৈঠক করবে।

এখন সবচেয়ে বেশি আলোচনা পেনসিলভানিয়াকে ঘিরে। ব্যাটলগ্রাউন্ড ছয় অঙ্গরাজ্যের মধ্যে সবচেয়ে বেশি ইলেকটোরাল কলেজ ভোট পেনসিলভানিয়ায়।

এ জন্যই লড়াইয়ে টিকে থাকতে হলে এখানে জিততেই হবে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে। হারলেই হোয়াইট হাউস থেকে বিদায় নিতে হবে তাকে।

বিবিসি বলছে, শুক্রবার রাতে (যুক্তরাষ্ট্রের স্থানীয় সময়) এক বক্তব্যে জো বাইডেন জয়ের ব্যাপারে আত্মবিশ্বাস ব্যক্ত করলেও বিজয়ের ঘোষণা দেননি।

মার্কিন গণমাধ্যমগুলো জানাচ্ছে, এক দিকে ট্রাম্পের করা মামলাগুলো একের পর এক খারিজ করে দিচ্ছেন আদালত অন্য দিকে দোদুল্যমান রাজ্যগুলোতে এগিয়ে যাচ্ছেন বাইডেন। সব মিলিয়ে তিনি যেন পালিয়ে বাঁচারও সুযোগ পাচ্ছেন না।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ