ট্রাম্পের নির্বাহী আদেশের বিরুদ্ধে টিকটকের মামলা

প্রকাশিত: ৭:১৬ অপরাহ্ণ, আগস্ট ২৫, ২০২০

ট্রাম্পের নির্বাহী আদেশের বিরুদ্ধে টিকটকের মামলা

অনলাইন ডেস্ক :

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, বাণিজ্যমন্ত্রী উইলবার রস এবং মার্কিন বাণিজ্য বিভাগকে বিবাদী করে মামলা দায়ের করেছে টিকটক।

সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে, টিকটকের মার্কিন শাখার দায়িত্বে থাকা বাইটড্যান্সের সঙ্গে যেকোনো ধরনের লেনদেন নিষিদ্ধ করে ট্রাম্প প্রশাসনের দেয়া নির্বাহী আদেশের বিরুদ্ধে সোমবার এ মামলা দায়ের করা হয়।

এতে বলা হয়, রাজনৈতিক কারণেই মার্কিন প্রশাসন এ নির্বাহী আদেশ জারি করা হয়েছে, যাতে প্রেসিডেন্ট তার ক্ষমতার ব্যবহার করেছেন।

সংস্থাটির দাবি, মার্কিন সংবিধানের পঞ্চম সংশোধনীতে থাকা অধিকার লঙ্ঘন করে কোনো প্রকার প্রক্রিয়া ছাড়াই নির্বাহী আদেশ জারি করা হয়েছে।

মামলার নথিতে ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশকে অসাংবিধানিক এবং বিরল বলে উল্লেখ করা হয়।

মামলার বাদী টিকটক ইনকরপোরেশন ও বাইটড্যান্স লিমিটেড এ নির্বাহী আদেশ এবং পরবর্তীকালে বাণিজ্য বিভাগ কর্তৃক প্রদত্ত বিধিমালা বাস্তবায়নের আগে অবৈধ এ নির্দেশের রায় ঘোষণার দাবি জানিয়েছে।

সম্প্রতি চিনা ভিডিও অ্যাপটি নিয়ে মুখ খুলেছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও। তার অভিযোগ, মার্কিন নাগরিকদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে টিকটক।

এ নিয়ে বলতে গিয়ে ভারতে টিকটক নিষিদ্ধ হওয়ার প্রসঙ্গও তুলে ধরেছেন তিনি। এর মধ্যেই ট্রাম্প জানিয়েছেন বলেন, আমেরিকায় টিকটক নিষিদ্ধ হতে চলেছে।

টিকটকের স্বত্ত্বাধিকারী চীনা কোম্পানি বাইটড্যান্সের সঙ্গে সংলাপ চালানোর জন্য মাইক্রোসফট ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সময় নিয়েছে।

১৫ সেপ্টেম্বরের মধ্যে যদি মাইক্রোসফট বা অন্য কোনো আমেরিকান কোম্পানি টিকটককে কিনতে না পারে, তাহলে ট্রাম্প এর ওপর নিষেধাজ্ঞা আরোপ করবেন।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ