ট্রাম্প-মোদিকে সাক্ষী করে বিহারে চীনা প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা

প্রকাশিত: ১০:০৬ অপরাহ্ণ, জুন ১১, ২০২০

ট্রাম্প-মোদিকে সাক্ষী করে বিহারে চীনা প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা

অনলাইন ডেস্ক :; দুনিয়াজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে দেয়ার অভিযোগে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বিরুদ্ধে ভারতের বিহারে একটি মামলা হয়েছে।

রাজ্যের পশ্চিম চামপারান জেলা আদালতে বৃহস্পতিবার মামলাটি ঠুকেছেন মুরাদ আলি নামের একজন আইনজীবী। এ মামলায় সাক্ষী হিসেবে রাখা হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে।

আইনজীবী মুরাদ আলির অভিযোগ, সারা বিশ্বে করোনা ছড়ানোর কাজটা হাত মিলিয়ে করেছে চীন আর বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আর এতে দেশে দেশে লাখ লাখ মানুষের মৃত্যু হয়েছে। অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্য ধ্বংস হয়ে গেছে। পৃথিবীর সব প্রান্তে থমকে গেছে জীবন। খবর এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়ার।

মামলাটি করা হয়েছে আইপিসির (ইনফেকশন প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল) ধারা নম্বর ২৬৯, ২৭০, ২৭১, ৩০২, ৩০৭, ৫০০ ও ১২০বি’র আওতায়। আদালতও মুরাদ আলির অভিযোগ শুনতে রাজি হয়েছে। শুনানির তারিখ দেয়া হয়েছে আগামী ১৬ জুন।

মুরাদ আলি বলছেন, সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রচারিত হওয়া তথ্যই তার যাবতীয় অভিযোগের ভিত্তি।

করোনাভাইরাস ছড়ানোর জন্য গত কয়েক সপ্তাহ ধরে চীনকে অভিযোগ করে বক্তব্য দিয়ে আসছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনায় যুক্তরাষ্ট্রে লক্ষাধিক প্রাণহানির পর তিনি বলেন, ‘কোভিড-১৯ চীনের পক্ষে খুবই বাজে একটা উপহার।’

তবে এ ব্যাপারে চীনের বিরুদ্ধে প্রকাশ্যে কোনো অভিযোগ করেননি মোদি। করোনা ইস্যুতে ভারতে চীনা প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা অবশ্য ভারতে এটিই প্রথম নয়।

এর আগে বিহারের মুজফফরপুর অঞ্চলেও একই অভিযোগে তার বিরুদ্ধে মামলা হয়েছিল। সেই মামলার শুনানিও হয়েছিল। তবে শেষ পর্যন্ত সেটির পরিণতি কি হয়েছে সেটা জানা যায়নি

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ