‘তথ্য অধিকার আইনের সঠিক প্রয়োগ হচ্ছে না’

প্রকাশিত: ৭:৩৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২১

‘তথ্য অধিকার আইনের সঠিক প্রয়োগ হচ্ছে না’

নিজস্ব প্রতিবেদক:: ‘জনগণের উপর প্রয়োগ করার জন্য আইনের অভাব নেই। কিন্তু একমাত্র তথ্য অধিকার আইনই রয়েছে- যেটি সরকারি-বেসরকারি বিভিন্ন ব্যক্তি বা সংস্থার উপর জনগণ প্রয়োগ করতে পারেন। অথচ নানা কারণে এ আইনের সঠিক প্রয়োগ হচ্ছে না। তাই সরকারের স্বদিচ্ছাই পারে তথ্য অধিকার আইনের সঠিক বাস্তবায়ন করতে। তথ্য অধিকার আইনের প্রয়োগের মাধ্যমে জবাবদিহিতা নিশ্চিত হয়। এতে একটি দেশের উন্নয়ন ত্বরান্বিত হয়।’

বুধবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে নগরীর একটি রেস্টুরেন্টে তথ্য অধিকার দিবস উপলক্ষে সুশাসনের জন্য নাগরিক (সুজন) সিলেটের আয়োজনে আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

দ্য হাঙ্গার প্রজেক্ট ও এশিয়া ফাউন্ডেশনের সহযোগিতায় তথ্য অধিকার দিবসের এ আলোচনা সভায় সুজন সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (গণমাধ্যম) বিএম আশরাফ উল্যাহ তাহের, সিলেট জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (গণমাধ্যম) লুৎফর রহমান, জ্যেষ্ঠ সাংবাদিক উজ্জ্বল মেহেদী, মাহবুবুর রহমান রিপন, সিরাজুল ইসলাম, সিলেট সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আব্দুল আলিম শাহ ও সাংবাদিক ইকবাল মাহমুদ প্রমুখ।

সাংবাদিকদের নিয়ে আয়োজিত এ আলোচনায় বক্তারা তথ্য অধিকার আইনের সুবিধার বিষয়গুলো উল্লেখ করে তথ্য প্রাপ্তির ক্ষেত্রে বিভিন্ন দফতরের হয়রানির কথাও উল্লেখ করেন। একই সাথে সকল দফতরে যাতে একজন তথ্য কর্মকর্তা এবং আপিল কর্মকর্তা নির্ধারিত করা হয় সে মর্মে তথ্য কমিশনকে কাজ করতে পরামর্শ দেন। একই সাথে এ আইনের ব্যাপক প্রচারের মাধ্যমে জনগণের মাধ্যমে পৌঁছে দেওয়ার পরামর্শ দেওয়া হয়। পুরো আলোচনা সভার সঞ্চালনা করেন সুজন- সুশাসনের জন্য নাগরিক, সিলেটের যুগ্ম সাধারণ সম্পাদক মিজানুর রহমান।

এদিকে, এশিয়া ফাউন্ডেশন ও দ্য হাঙ্গার প্রজেক্টের অর্থায়নে এবং সুজনের সমন্বয়ে চারমাসব্যাপী তথ্য অধিকার ও অনুসন্ধানী সাংবাদিকতার উপর দেশব্যাপী পরিচালিত অনলাইন কর্মশালায় অংশ নেন সিলেটের চার সাংবাদিক ও সুজনের এক সমন্বয়কসহ মোট ৫ জন।

তাই তথ্য অধিকার দিবসের এ আলোচনা সভায় উপস্থিত সকলের উদ্দেশ্যে নিজেদের অভিজ্ঞতা বিনিময় করেন কর্মশালায় অংশ নেয়া সাংবাদিক কাউসার চৌধুরী, ইয়াহয়া মারুফ, শাহ শরীফ উদ্দিন ও শাকিলা ববি।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ