তিন টেস্টে টানা সেঞ্চুরি

প্রকাশিত: ৭:৪০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৫, ২০২১

তিন টেস্টে টানা সেঞ্চুরি

ক্রীড়া ডেস্ক

ইংল্যান্ডের অধিনায়ক হয়তো ক্যারিয়ারের সেরা সময়ে রয়েছেন। ক্যারিয়ারের সেরা ফর্মে রয়েছেন জো রুট। ভারতের বিপক্ষে চলমান চেন্নাই টেস্টসহ সবশেষ তিন টেস্টেই ব্যাটিংয়ে তাণ্ডব চালিয়েছেন ইংলিশ এই তারকা ব্যাটসম্যান।

গত মাসে শ্রীলংকা সফরে গল ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে পরপর দুই টেস্টে ২২৮ ও ১৮৬ রানের বিধ্বংসী ইনিংস খেলেন জো রুট। শ্রীলংকা থেকে ভারত সফরে এসেও ফর্মের ধারাবাহিকতা অব্যাহত রেখেছেন ইংলিশ এই অধিনায়ক।

শ্রীলংকার মাঠে দুই টেস্টের সিরিজে ডাবল সেঞ্চুরি ও সেঞ্চুরিসহ ৪২৬ রান করে দুই ম্যাচেই ম্যান অব দ্য ম্যাচ এবং ম্যান অব দ্য সিরিজ জিতেন জো রুট।

গল থেকে চেন্নাইয়ের চিপকের এমএ চিদাম্বরান স্টেডিয়ামে এসেও দাপট দেখাচ্ছেন রুট।

শুক্রবার এমএ চিদাম্বরাম স্টেডিয়ামে চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম খেলায় টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে উদ্বোধনীতে ৬৩ রান করে ইংল্যান্ড। এরপর শূন্যরানের ব্যবধানে হারায় দুই উইকেট। ৬০ বলে ৩৩ রান করে ফেরেন জো বার্ন। ক্যারিয়ারের তৃতীয় টেস্ট খেলতে নেমে ড্যান লরেন্স ফেরেন শূন্যরানে।

৬৩ রানে দুই উইকেট পতনের পর দলের হাল ধরেন ওপেনার ডম সিবলি ও জো রুট। তৃতীয় উইকেটে তারা গড়েন ২০০ রানের জুটি। এ জুটিতেই ক্যারিয়ারের ১০০তম টেস্টে ২০তম সেঞ্চুরি তুলে নেন রুট। তার মতো ডম সিবলিও সেঞ্চুরির পথেই ছিলেন।

কিন্তু সারা দিন ব্যাটিং করে শেষ মুহূর্তে গিয়ে বিপদে পড়েন এই ওপেনার। যশপ্রিত বুমরাহর বলে এলবিডব্লু হয়ে ফেরেন তিনি। তার আগে ২৮৬ বল খেলে ১২টি চারের সাহায্যে ৮৭ রান করেন ডম সিবলি।

১৯৭ বল খেলে ১৪ চার ও এক ছক্কায় ১২৮ রানে অপরাজিত আছেন জো রুট।

টানা তিন টেস্টে (২২৮, ১৮৬, ১২৮*) সেঞ্চুরি করার মধ্য দিয়ে ইংল্যান্ডের সাবেক তারকা ব্যাটসম্যান কেভিন পিটারসন ও ডেভিড গাওয়ারকে ছাড়িয়ে গেছেন জো রুট। ১০৪ টেস্টে অংশ নিয়ে কেভিন পিটারসন করেন ৮ হাজার ১৮১ রান। ১০০তম টেস্ট খেলা রুটের সংগ্রহ ৮ হাজার ৩৭৭ রান। ১১৭ টেস্টে অংশ নিয়ে ৮ হাজার ২৩১ রান করেন ডেভিড গাওয়ার।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ