তিন শূন্য, পাঁচ শূন্য বাংলাদেশ

প্রকাশিত: ৫:৫৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২১

তিন শূন্য, পাঁচ শূন্য বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক :

এতগুলো শূন্য আর কোনো দেশের নামের পাশে নেই। যেমনটি আছে বাংলাদেশ ক্রিকেট দলের পাশে।

অনেকে হয়তো বুঝতে পারছেন আমরা কি নিয়ে বলছি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে বাংলাদেশের অবস্থান আসলে এমনই।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) টেস্ট চ্যাম্পিয়নশিপের তিনটি সিরিজে অংশ নিয়ে একটিতেও জয়ের দেখা পায়নি বাংলাদেশ। সিরিজ জয়ের তালিকায় বাংলাদেশ শূন্য।

তিন সিরিজে বাংলাদেশ খেলেছে সবমিলে পাঁচটি টেস্ট ম্যাচ। পাঁচ টেস্টে অংশ নিয়ে একটিতেও জয়ের দেখা পায়নি টাইগাররা।

২০১৯ সালের নভেম্বরে ভারত সফরে হলকার স্টেডিয়াম এবং ইডেন গার্ডেন্সে ইনিংস ব্যবধানে হেরে যায় মুমিনুল হকের নেতৃত্বাধীন দলটি।

ভারত থেকে দেশে ফিরে ২০২০ সালের ফেব্রুয়ারিতে পাকিস্তান সফরে রাওয়ালপিন্ডি টেস্টে খেলতে নেমে ইনিংস ও ৪৪ রানের ব্যবধানে হারে বাংলাদেশ দল।

পাকিস্তান থেকে দেশে ফিরে একই মাসে ঘরের মাঠে টাইগাররা মুখোমুখি হয় জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টে। সেই টেস্টে স্বাগতিকরা ইনিংস ও ১০৬ রানের ব্যবধানে জয় পেলেও তেমন কোনো লাভ হয়নি। তার কারণ আইসিসির টেস্ট খেলুড়ে ১২ দলের তালিকায় টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভূক্ত নয় জিম্বাবুয়ে ও নবাগত দুই দল আয়ারল্যান্ড-আফগানিস্তান। যে কারণে জিম্বাবুয়ের বিপক্ষে পাওয়া জয়ের পয়েন্ট এখানে কাউন্ট হয়নি।

সবশেষ ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় সারির দলের বিপক্ষে চট্টগ্রাম ও ঢাকা টেস্টে যথাক্রমে ৩ উইকেট ও ১৭ রানে হেরে যায় বাংলাদেশ দল।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের এই পাঁচ টেস্টে ধারাবাহিক হেরে যাওয়া বাংলাদেশ কোনো পয়েন্ট অর্জন করতে পারেনি। যে কারণে পয়েন্ট টেবিলে বাংলাদেশের অবস্থান শূন্য।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের তালিকায় ৪২০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড। কেন উইলিয়ামসনের নেতৃত্বাধীন দলটি ৫টি সিরিজে অংশ নিয়ে ১১ ম্যাচের মধ্যে ৭টিতে জয় আর তিন সিরিজ জিতে আগেই ফাইনালে খেলার টিকিট নিশ্চিত করেছে।

ছয় সিরিজে চার জয়ে ১৫ ম্যাচের মধ্যে ১০টিতে জিতে ৪৬০ পয়েন্ট নিয়ে ফাইনালের পথেই রয়েছে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল।

চার সিরিজে দুই জয় আর ১৪ ম্যাচে ৮টিতে জিতে ৩৩২ পয়েন্ট নিয়ে তৃতীয় পজিশনে অস্ট্রেলিয়া। ছয় সিরিজে চার জয় ১৯ ম্যাচের মধ্যে ১১টিতে জিতে ৪৪২ পয়েন্ট নিয়ে চার নম্বর পজিশনে রয়েছে ইংল্যান্ড।

ভারতে চলমান চার টেস্ট সিরিজের ফলাফলের ওপর নির্ভর করছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের প্রতিপক্ষে কে হবে? ভারত না ইংল্যান্ড।

ইতিমধ্যে দুই টেস্টে একটি করে জিতেছে ইংল্যান্ড-ভারত। জো রুটের নেতৃত্বাধীন ইংল্যান্ড যদি পরের দুই টেস্টে জিততে পারে তাহলে তাদের ফাইনাল খেলা নিশ্চিত।

অন্যদিকে ভারত যদি পরের দুই টেস্ট জয়ে ২-১ ব্যবধানে সিরিজে জিততে পারে তাহলে নিউজিল্যান্ডের সঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে পারবে।

তবে সিরিজটি যদি ১-১ অথবা ২-২ ব্যবধানে ড্র হয় তাহলে সুবিধা পাবে অস্ট্রেলিয়া। তখন ইংল্যান্ড-ভারতকে পেছনে ফেলে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চলে যাবে অস্ট্রেলিয়া

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ