দক্ষিণ কোরিয়ায় আন্তর্জাতিক কোরআন তেলাওয়াত প্রতিযোগিতা

প্রকাশিত: ১১:৩১ অপরাহ্ণ, জুন ১৪, ২০২০

দক্ষিণ কোরিয়ায় আন্তর্জাতিক কোরআন তেলাওয়াত প্রতিযোগিতা

অনলাইন ডেস্ক : দক্ষিণ কোরিয়ায় আন্তর্জাতিক কোরআন তেলাওয়াত ও ইসলামী সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৪ জুন) দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় সামাজিক সংগঠন ইপিএস স্পোর্টস অ্যান্ড ওয়েলফেয়ার অর্গানাইজেশন (ইসো) ফেসবুক পেজের লাইভ থেকে এই প্রতিযোগিতার আয়োজন করে।

দক্ষিণ কোরিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশি ছাড়াও বিভিন্ন দেশের মুসলিমদের স্বতস্ফুর্ত অংশগ্রহণ করতে দেখা যায় এই প্রতিযোগিতায়।

পূর্ব ঘোষিত তারিখ অনুযায়ী গত ১০ মে থেকে ৩১ মে পর্যন্ত চলেছে প্রাইমারি রাইন্ড। এই প্রাইমারি রাউন্ডে যারা ইসো’র মেইল আইডিতে কোরআন তেলাওয়াত এবং ইসলামিক সংগীত এর ভিডিও পাঠিয়েছেন তাদের থেকে বাছাই করে দুই ক্যাটাগরিতে সেরা দশ জনকে বাছাই করা হয়।

বাচাইকৃত ১০ জনকে নিয়ে ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়েছে। এই ফাইনাল রাউন্ডে প্রতিযোগীদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে তিন জন সেরা বিজয়ী হিসেবে নির্বাচিত হন।

শাহ মোহাম্মদ আবুল ফাজেলের পরিচালনায় কোরআন তেলাওয়াতে চ্যাম্পিয়ন প্রতিযোগি হলেন মো. একরাম উল্লাহ। প্রথম রানার্স আপ হলেন মো. আল মামুন ও ২য় রানার্স আপ নির্বাচিত হলেন মো. ইফতেখারুজ্জামান।

ঠিক একইভাবে মোহাম্মদ সুজন হাওলাদরের পরিচালনায় ইসলামী সংগীত প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন প্রতিযোগি হলেন মো. ইফতেখারুজ্জামান। প্রথম রানার্স আপ হলেন মাসুম হোসেইন ও ২য় রানার্স আপ নির্বাচিত হলেন মো. মাইনুল ইসলাম।

বিজয়ীদের জন্য ছিলো বিশেষ সম্মাননা ক্রেস্ট এবং প্রাইজমানির বিনিময়ে থাকছে নির্বাচিতদের এলাকায় তাদের মাধ্যমে হত-দরিদ্র পরিবারকে সাহায্য করা। তাই স্পনসরদের অর্থ চলে যাবে প্রিয় মাতৃভূমির অসহায়, দুস্থ মানুষের ঠিকানায়।

আন্তর্জাতিক কোরআন তেলাওয়াত ও ইসলামী সঙ্গীত প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন, হাফেজ মাওলানা সৈয়দ আব্দুর রহমান (ইমাম, আনিয়াং আল রাবেতা মসজিদ, দ. কোরিয়া)। মুমতাজুল হক (ইমাম, আনসান মসজিদ, দ. কোরিয়া)। মুফতি মোহাম্মদ নজরুল ইসলাম (ইমাম, সংগুরী মসজিদ, দ. কোরিয়া)।

দ্বিতীয় পর্বে ইসলামী সংগীত প্রতিযোগিতায় প্রধান অতিথি ও বিচারক হিসেবে ছিলেন, ইসলামী সঙ্গীত শিল্পী নওশাদ মাহফুজ। বিচারক হিসেবে আরো ছিলেন আব্দুল্লাহ আল নোমান সাইমুম শিল্পী গোষ্ঠী, আমানুল্লাহ আমান পরিচালক নবাংকুর শিল্পীগোষ্ঠী দ. কোরিয়া।

আন্তর্জাতিক এই কোরআন তেলাওয়াত প্রতিযোগিতা অফিশিয়াল স্পনসর হিসেবে ছিল হানপা রেমিট্যান্স।সহযোগিতাকারী প্রতিষ্ঠান হিসেবে ছিল এশিয়ান রেস্টুরেন্ট, এমএমএম ট্রেডিং কোম্পানি লিমিটেড।

প্রতি বছরই অনেক বড় পরিসরে আন্তর্জাতিক কোরআন তেলাওয়াত ও ইসলামী সঙ্গীত প্রতিযোগিতা আয়োজন করে থাকে কোরিয়াস্থ প্রবাসী বাংলাদেশিদের এই সামাজিক সংঘঠনটি।

কিন্তু করোনা মহামারির মধ্যেও অনলাইন লাইভে এমন আয়োজন অব্যাহত রাখায় সাধুবাদ জানিয়েছে কোরিয়ার অন্যান্য কমিউনিটির নেতৃবৃন্দ ও রাজনৈতিক সংগঠনের নেতারা। তাৎক্ষনিক লাইভটি উপভোগ করে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে কয়েক হাজার মানুষ। প্রতিযোগিতায় প্রতিযোগীদের সুমধুর কণ্ঠে সবাই মুগ্ধ হন।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ