দশক সেরা ক্লাবের স্বীকৃতি পেল বার্সেলোনা

প্রকাশিত: ১২:৪৬ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২১

দশক সেরা ক্লাবের স্বীকৃতি পেল বার্সেলোনা

অনলাইন ডেস্ক

এখন পর্যন্ত একবিংশ শতাব্দীর সেরা ক্লাব বার্সেলোনা। সর্বশেষ দশক সেরা ক্লাবের স্বীকৃতিও উঠেছে কাতালান জায়ান্টদের হাতে।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টোরি অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইএফএফএইচএস) বিচারে গত দশকের (২০১১-২০) সেরা ক্লাব হিসেবে স্বীকৃতি পেয়েছে বার্সা। এর আগের দশকের (২০০১-২০১০) সেরা ক্লাবের স্বীকৃতিও তাদের দখলেই ছিল।

গত এক দশকে ২টি ক্লাব বিশ্বকাপ, ২টি চ্যাম্পিয়নস লিগ, ৬টি লা লিগার শিরোপা ঘরে তুলেছে বার্সা। তবে শুধু শিরোপার জন্যই নয়, বরং এই সময়ে জয়, গোল করা এবং গোল হজমের ব্যাপারগুলোও হিসাবের মধ্যে ধরেছে আইএফএফএইচএস।

আইএফএফএইচএস’র বিচারে ২,৮৭৭ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে অবস্থান করছে বার্সা। ৯৫ পয়েন্ট কম নিয়ে দুইয়ে আছে রিয়াল মাদ্রিদ (২,৭৮২) এবং তিনে বায়ার্ন মিউনিখ (২,৫৯৪.৫)।

তালিকার চারে আছে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) এবং পঞ্চম স্থানে অ্যাতলেতিকো মাদ্রিদ। অর্থাৎ শীর্ষ পাঁচের ৩টিই স্প্যানিশ ক্লাব। এছাড়া সেভিয়া আছে ১৩তম স্থানে। উয়েফার বাইরে থেকে শীর্ষ চিশে স্থান পেয়েছে একমাত্র গ্রেমিও পোর্তো অ্যালেগ্রেন্স (১৪তম স্থানে)।

বছর বিবেচনায় বার্সেলোনা ২০১১, ২০১২ এবং ২০১৫ সালে সেরা ক্লাবের স্বীকৃতি পেয়েছিল। এছাড়া রিয়াল মাদ্রিদ ২০১৫ ও ২০১৭ সালে এবং ২০১৩ ও ২০২০ সালে এই স্বীকৃতি পেয়েছিলেন বায়ার্ন মিউনিখ।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
     12
24252627282930
31      
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ