‘দাড়িওয়ালা লোক দেখলে আমরা কেন সন্ত্রাসী ভাবি?’

প্রকাশিত: ১১:১০ অপরাহ্ণ, জুলাই ৩, ২০২০

‘দাড়িওয়ালা লোক দেখলে আমরা কেন সন্ত্রাসী ভাবি?’

স্পোর্টস ডেস্ক :;
ওয়েস্ট ইন্ডিজের তারকা অলরাউন্ডার কার্লোস ব্র্যাথওয়েট বলেছেন, আমরা যখন প্লেনে বা কোথায় যাই, তখন কোনো লম্বা দাড়িওয়ালা লোক দেখলে কেন তাকে সন্ত্রাসবাদী ভেবে বসি? এছাড়া কোনো কৃষ্ণাঙ্গ দেখলে আমাদের কেন মনে হয় যে সে চোর? এটা অনেক বিস্তৃত বিষয়। পুরো সমাজকে এ নিয়ে সচেতন করতে হবে।

২৫ মে সন্ধ্যায় আমেরিকায় প্রতারণার অভিযোগে গ্রেফতার হওয়া কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে একজন শ্বেতাঙ্গ পুলিশ অফিসার হাঁটু দিয়ে চেপে ধরে হত্যা করে। সেই ঘটনায় আমেরিকাসহ বিশ্বে বিক্ষোভ চলছে।

আগামী বুধবার থেকে সাউদাম্পটনে শুরু হচ্ছে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচের টেস্ট সিরিজ। সেই টেস্ট সিরিজে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে হত্যার প্রতিবাদ স্বরুফ ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখা জার্সি পড়ে খেলবেন উইন্ডিজের ক্রিকেটাররা।

এ ব্যাপারে ব্রাথওয়েট বলেন, হাঁটু গেড়ে বসে বা ব্যাজ পরে বা জার্সিতে লিখে প্রতিবাদ করলে কোন লাভ হবে না। আমাদের সবার মানসিকতার পরিবর্তন আনতে হবে। আমার কাছে গোটা ব্যাপারটাই লোক দেখানো বলে মনে হয়। এসব করলে হয়তো কিছুদিনের জন্য একটু আলোচনা হবে, প্রতিবাদ হবে, কিন্তু আসলেই কিছুই হবে না। পরিবর্তন আনতে হলে গোটা সমাজব্যবস্থার দৃষ্টিভঙ্গীতে পরিবর্তন আনতে হবে।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৪৪টি ওয়ানডে ৪১টি টি-টোয়েন্টি ও ৩টি টেস্ট ম্যাচ খেলে ৭৫ উইকেট শিকারের পাশাপাশি ব্যাট হাতে ১ হাজার ৫০ রান সংগ্রহ করা ব্রাথওয়েট।

ক্যারিবীয় এ অলরাউন্ডার বলেন, আমি অনেকবার শুনেছি, ইংল্যান্ডে কৃষ্ণাঙ্গ ক্রিকেটারদের দলে নেয়া হয় না। তাদের প্রতি মানসিক অত্যাচার করা হয়। কিন্তু আমরা সকলেই দেখেছি, বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে ইংল্যান্ড দলে সুযোগ পেয়ে দলকে বিশ্বকাপ জেতাতে বড় ভূমিকা রেখেছেন আর্চার। তার সাফল্যে এখন আরও অনেকই খেলতে আসবে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ