দেশের উন্নয়নে কৃষি ও কৃষকের ভূমিকা প্রধান: কৃষিমন্ত্রী

প্রকাশিত: ৮:২১ অপরাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০২০

দেশের উন্নয়নে কৃষি ও কৃষকের ভূমিকা প্রধান: কৃষিমন্ত্রী

অনলাইন ডেস্ক ::
কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, দেশের সার্বিক উন্নয়নে কৃষি ও কৃষকের ভূমিকা প্রধান। যে দেশের কৃষি যত উন্নত সেই দেশ অর্থনৈতিকভাবে তত মজবুত ও শক্তিশালী।

সে বিবেচনায় কৃষিকে প্রচলিত ধারার বাইরে আধুনিক পদ্ধতিতে পরিচালনার উদ্যোগ নেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশে কৃষিকে যান্ত্রিকীকরণ করার প্রতি সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে। কৃষি খাতে এ উন্নয়ন প্রক্রিয়ায় সরকারের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসতে হবে।

বুধবার বিকালে টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার চাতুটিয়া গ্রামে অনুষ্ঠিত বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউট (বিনা) আয়োজিত বিনা উদ্ভাবিত হাইব্রিড সরিষা জাত ও মৌচাষ শীর্ষক কৃষক সমাবেশ ও মাঠ দিবস অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে কৃষিমন্ত্রী এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, ভোজ্যতেল আমদানিতে অনেক অর্থ ব্যয় হয়। আমাদের ভোজ্যতেল উৎপাদনের মূল উপাদান সরিষা। আমদানি ব্যয় কমাতে এ সরিষার আবাদ বাড়ানোর বিকল্প নেই। এতে করে কৃষক লাভবান হবেন।

মধু চাষের বিষয়ে মন্ত্রী গুরুত্বারোপ করে বলেন, সরিষা চাষের পাশাপাশি আমাদের মৌচাষ করতে হবে। মৌমাছি সরিষার পরাগায়ণে ভূমিকা রাখে। মৌচাষের ফলে সরিষার উৎপাদন বেড়ে যায়। আমাদের দ্বি-ফসলি কৃষিজমিকে বহু ফসলি করার চেষ্টা করতে হবে।

ধনবাড়ী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অধ্যাপক মীর ফারুক আহমাদ ফরিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- বিনার পরিচালক ড. মির্জা মোফাজ্জাল ইসলাম, প্রকল্প পরিচালক ড. শহিদুল ইসলাম, বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ফরহাদুল ইসলাম, ড. কামরুজ্জামান, বিনা জামালপুর উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা কৃষিবিজ্ঞানী ড. মাহাবুবুর রহমান, ধনবাড়ী উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মাসুদুর রহমান, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান সাইফুল ইসলাম বেলাল ও কৃষক জহিরুল ইসলাম।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ