দেশের পরিবেশ রক্ষায় কাজ করছে স্বেচ্ছাসেবক লীগ: নির্মল গুহ

প্রকাশিত: ৮:৪৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২১

দেশের পরিবেশ রক্ষায় কাজ করছে স্বেচ্ছাসেবক লীগ: নির্মল গুহ

অনলাইন ডেস্ক :: জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের পর্যটন কেন্দ্র সহ প্রতিবেশগত সংকটাপন্ন এলাকার পরিবেশ রক্ষায় কাজ করছে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। জননেত্রী শেখ হাসিনা দেশের পরিবেশ বজায় রাখতে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।দেশের টেকসই উন্নয়নের জন্য পরিবেশ রক্ষায় সকলের ভূমিকা রাখতে হবে।

বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সভাপতি নির্মল রঞ্জন গুহ শুক্রবার তাহিরপুরের শহীদ সিরাজ লেকের পাশে এক আলোচনা সভায় এসব কথা বলেন। তাহিরপুর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সুষেন বর্মনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ইমরান হোসেন বিপকের পরিচালনায় এতে আরো বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু, সহ সভাপতি সুব্রত পুরকায়স্থ, যুগ্ম সাধারণ সম্পাদক মোবাশ্বির চৌধুরী, কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক আ ফ ম মাহবুবুর রহমান, কেন্দ্রিয় সদস্য এডভোকেট কামাল আহমদ, শাহীন আহমদ চৌধুরী, আবু জাফর, পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা, সুনামগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শুয়েব আহমদ চৌধুরী, সাধারণ সম্পাদক জুবের আহমদ অপু, সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক দেবাংশু দাস মিঠু, সহ-সভাপতি এম রশিদ আহমদ, সিলেট জেলার যুগ্ম সাধারণ সম্পাদক এমদাদুর রহমান, সুনামগঞ্জ জেলার সহসভাপতি আবুল খায়ের প্রমুখ।

আফজালুর রহমান বাবু বলেন, ‘টাঙ্গুয়ার হাওর ও শহীদ সিরাজ লেক অত্যন্ত সুন্দর দু’টি জায়গা। এখানে দেশ বিদেশ থেকে পর্যটকরা আসছেন। তাই এর পরিবেশ সুন্দর রাখতে হবে। এজন্য স্বেচ্ছাসেবক লীগের পক্ষ থেকে যে বিন গুলো আজ দেওয়া হয়েছে আশাকরি পর্যটকরা এগুলো ব্যবহার করবেন। এবং এলাকাবাসীও পরিবেশ রক্ষায় সচেতন হবেন।

সুব্রত পুরকায়স্থ বলেন, ‘আমরা ভোলাগঞ্জের সাদা পাথরে ডাস্টবিন বিতরণের মাধ্যমে পরিবেশ সংরক্ষণ কার্যক্রম শুরু করেছি। এবার টাঙ্গুয়ার হাওর ও নীলাদ্রি লেক এলাকায় বিন বিতরণ করা হলো। পর্যায়ক্রমে আমরা আরো অন্যান্য জায়গায় এ ধরনের কার্যক্রম হাতে নিব। স্বেচ্ছাসেবক লীগ এভাবেই মানুষের পাশে দাঁড়াতে চায়।’

পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা বলেন, ‘একটি রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে পরিবেশ সংরক্ষণের এমন উদ্যোগ আমাদের আশান্বিত করে। আশাকরি তারা এ কার্যক্রম অব্যাহত রাখবেন। এবং তাদের দেখে অন্যরাও উৎসাহিত হবেন।’

এর আগে সকালে স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ তাহিরপুর বাজারে নৌকা ঘাটে ময়লা ফেলার জন্য একটি বড় বিন স্থাপন কার্যক্রমের উদ্বোধন করেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্দু চৌধুরী বাবুল, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তারামিয়া, তাহিরপুর উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ। দুপুরে সুলেমানপুর নৌকা ঘাটে নৌকার মাঝিদের মাঝে বিন বিতরণ করা হয়।

এসময় মাঝিরা খুব খুশি হন এবং পরিবেশ রক্ষায় তারা সতর্ক থাকবেন বলে প্রত্যয় ব্যক্ত করেন। তাহিরপুরের পরিবেশ রক্ষায় কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ স্বেচ্ছাসেবক লীগের এই কার্যক্রমকে এলাকাবাসী সাধুবাদ জানান

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ