দ্বিতীয় দিনেও বেনাপোলে ভারতীয় পণ্য আমদানি বন্ধ

প্রকাশিত: ৩:৩২ অপরাহ্ণ, জুলাই ২, ২০২০

দ্বিতীয় দিনেও বেনাপোলে ভারতীয় পণ্য আমদানি বন্ধ

সিল-নিউজ-বিডি ডেস্ক :: বাংলাদেশি রফতানি পণ্য গ্রহণ না করার প্রতিবাদে বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো বেনাপোল বন্দর দিয়ে ভারতীয় পণ্য আমদানি বন্ধ করে দিয়েছে বন্দর ব্যবহারকারী সংগঠনগুলো।

ফলে বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় শত শত পণ্য বোঝাই ট্রাক আটকা পড়ে আছে বেনাপোলের ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় চলমান পরিস্থিতি নিয়ে বেনাপোল বন্দর ব্যবহারকারী সংগঠনগুলো স্থানীয় সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশন মিলনায়তনে জরুরি সভায় মিলিত হয়।

সভায় সভাপতিত্ব করেন বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন। ফলে আজও ভারত থেকে কোনো আমদানি পণ্য বাংলাদেশে প্রবেশ করেনি।

বাংলাদেশি রফতানি পণ্য ভারতে ঢুকতে না পেরে মোটা অঙ্কের ট্রাক ডেমারেজ গুনতে হচ্ছে বাংলাদেশি রফতানিকারকদের।

বেনাপোল বন্দর ব্যবহারকারী পাঁচটি সংগঠন, বাংলাদেশি রফতানি পণ্য গ্রহণ না করা পর্যন্ত ভারত থেকে সব ধরনের পণ্য আমদানি বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। ফলে গত তিন মাসে ভারতের সঙ্গে রফতানি বাণিজ্য ঘাটতি দেখা দিয়েছে দুই হাজার কোটি টাকা।

বেনাপোল বন্দরে আটকা পড়েছে ৫০০ ট্রাক রফতানি বোঝাই পণ্য। গত তিন মাস ধরে এসব ট্রাক আটকে আছে বেনাপোল বন্দরে। দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর গত ৭ জুন বেনাপোল বন্দর দিয়ে আমদানি বাণিজ্য চালু হলেও বাংলাদেশি রফতানি পণ্য গ্রহণ করতে অনীহা প্রকাশ করে ভারত।

ভারত সরকার ও সে দেশের ব্যবসায়ীরা ভারতীয় পণ্য বাংলাদেশে রফতানির অনুমতি দিলেও বাংলাদেশি রফতানি পণ্য ভারতে প্রবেশের অনুমতি দিচ্ছে না। বেনাপোল চেকপোস্ট এলাকায় রফতানি পণ্যের গাড়ি দাঁড়িয়ে থাকায় তৈরি পোশাক, গার্মেন্ট পণ্য ও পাটজাত পণ্যসহ বিভিন্ন পণ্য থাকায় রোদবৃষ্টিতে ভিজে ও পুড়ে নষ্ট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, ভারত আমদানি পণ্য দিলেও তারা বাংলাদেশি রফতানি পণ্য গ্রহণ করছে না। ফলে বন্দর ব্যবহারকারী ৫টি সংগঠন ভারত থেকে আসা আমদানি বাণিজ্য বন্ধের ঘোষণা দিয়েছে।

বেনাপোল কাস্টমসের সহকারী কমিশনার আকরাম হোসেন জানান, আজ দ্বিতীয় দিনের মতো আমদানি বাণিজ্য বন্ধ রয়েছে ভারত থেকে। বন্দর ব্যবহারকারী সংগঠনগুলো বাংলাদেশি রফতানি পণ্য গ্রহণ না করার প্রতিবাদে বুধবার থেকে ভারতীয় পণ্য আমদানি বন্ধ করে দেয়। তবে বেনাপোল বন্দর ও কাস্টমস হাউসে কাজকর্ম চলছে স্বাভাবিকভাবে।

বেনাপোল বন্দরের ডাইরেক্টর মামুন কবীর তরফদার জানান, বাংলাদেশি রফতানি পণ্য ভারত গ্রহণ না করার প্রতিবাদে বাংলাদেশি বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠন বুধবার থেকে ভারতীয় পণ্য আমদানি বন্ধ করে দিয়েছে।

ফলে গত দুদিন ধরে পণ্য আমদানি বন্ধ রয়েছে। তবে বন্দরে কাজকর্ম স্বাভাবিক রয়েছে। বন্দর থেকে পণ্য ডেলিভারি অব্যাহত আছে।

ওপারে শত শত আমদানি পণ্য বোঝাই ট্রাক আটকে আছে যত্রতত্র। বেনাপোল বন্দর এলাকায় ৪০০-৫০০ রফতানি পণ্য বোঝাই ট্রাক আটকে আছে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
    123
45678910
11121314151617
18192021222324
25262728293031
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ