নতুন মানচিত্রে ভারতকে সীমান্ত বিরোধ নিষ্পত্তিতে আহ্বান নেপালের

প্রকাশিত: ১০:৫৩ অপরাহ্ণ, জুন ৯, ২০২০

নতুন মানচিত্রে ভারতকে সীমান্ত বিরোধ নিষ্পত্তিতে আহ্বান নেপালের

অনলাইন ডেস্ক :; কাঠমুন্ডুর নতুন মানচিত্র অনুযায়ী সীমান্ত বিরোধ নিষ্পতিতে ভারতকে আহ্বান জানিয়েছেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ গাওয়ালী। তিনি জানিয়েছেন, তার দেশ সীমান্তের সমস্যা সমাধানে আলোচনার জন্য ভারতের প্রতিক্রিয়ার অপেক্ষা করছে।

মঙ্গলবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী এপিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, গত বছরের নভেম্বর, ডিসেম্বর ও চলতি বছরের মে মাসে আলোচনার জন্য ভারতকে অনুরোধ করা হয়েছে।

গাওয়ালী বলেন, আমরা তাদের (ভারত) সময় জানিয়েছি এবং পুনরায় নেপাল সমস্যা সমাধানে আলোচনার টেবিলে বসতে চেয়েছে। আমরা দুই দেশের মধ্যে আনুষ্ঠানিক আলোচনার জন্য অপেক্ষা করছি।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, হিমালায়ের সঙ্গে সংযুক্ত বিরোধপূর্ণ এলাকায় ভারত সড়ক নিমার্ণ শুরু করার পর থেকে গত মাসে সীমান্তে বিরোধ শুরু হয়। বলা হচ্ছে, ওই অঞ্চলের কৌশলগত সড়কটি তিব্বত ও চীনসহ তিনদেশের সংযোগস্থল।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ৮০ কিলোমিটার দীর্ঘ সড়কটি উদ্ধোধন করেন। এটি লিপুলেখ হিমালয়ের পাশ দিয়ে চীন ও ভারতের মধ্যে বাণিজ্য সংক্ষেপের জন্য বিবেচনা করা হয়। নেপাল, ভারতের এ সড়টি নিমার্ণের বিষয়ে বলছে, কৌশলগত ওই অঞ্চলে এটি একটি নতুন বিরোধ।

দেশটির প্রধানমন্ত্রী খাদগা প্রাসাদ শর্মা অলি নেপালের জন্য বিরোধীয় অঞ্চল সংযুক্ত করে নতুন রাজনৈতিক মানচিত্র তৈরি করেছেন। মঙ্গলবার কাঠমুন্ডু পোস্টের বরাত দিয়ে জানানো হয়, অলি সরকার নতুন মানচিত্রটি অনুমোদনের জন্য সংসদে সংবিধান সংশোধনের জন্য বিল উত্থাপন করেছে।

এর আগে নেপাল ভারতের নিয়ন্ত্রণে থাকা সীমান্তবর্তী কয়েকটি এলাকা তাদের মানচিত্রে অর্ন্তভুক্ত করে মানচিত্র প্রকাশ করে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ